ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১১:২৭ পূর্বাহ্ন

বন ধ্বংস করে উন্নয়ন নয়: পরিবেশমন্ত্রী

  • আপডেট: Monday, March 21, 2022 - 3:01 pm

অনলাইন ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বন ধ্বংস করে উন্নয়ন করা যাবে না। এ বিষয়টি গুরুত্ব দিতে হবে। আমাদের যেটুকু বনাঞ্চল আছে সেটার সংরক্ষণ নিশ্চিত করার পাশাপাশি খালি ও পতিত জায়গায় গাছ লাগাতে হবে।

‘বন সংরক্ষণের অঙ্গীকার, টেকসই উৎপাদন ও ব্যবহার’ প্রতিপাদ্যে সোমবার আন্তর্জাতিক বন দিবস উপলক্ষ্যে বন অধিদপ্তরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় বন অধিদপ্তরের নানা কার্যকর উদ্যোগের ফলে বাংলাদেশে বৃক্ষাচ্ছাদনের পরিমাণ প্রতিনিয়ত বাড়ছে। ২০১৫-২০১৯ সময়কালের বন জরিপ অনুযায়ী দেশে বৃক্ষাচ্ছাদনের পরিমাণ ছিল মোট আয়তনের ২২ দশমিক ৩৭ ভাগ, যা ইতোমধ্যে উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে।’

বন রক্ষায় নিবেদিতভাবে কাজ করতে বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশ দিয়ে পরিবেশমন্ত্রী বলেন, বন বিভাগের সক্ষমতা বাড়াতে শুন্যপদ পূরণসহ অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রাণীকূলের বেঁচে থাকার মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে অধিক পরিমাণে বৃক্ষরোপণ করতেই হবে।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব মো. মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু প্রমুখ। বিষয়ভিত্তিক উপস্থাপন করেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর নিয়াজ আহমেদ খান এবং উপপ্রধান বন সংরক্ষক ও সুফল প্রকল্পের প্রকল্প পরিচালক গোবিন্দ রায়।

অনুষ্ঠানে মন্ত্রী সামাজিক বনায়নের ১০ জন নারী ও পুরুষ উপকারভোগীদের মধ্যে ১৫ লাখ টাকার চেক বিতরণ করেন। এছাড়া দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত চিত্র ও বন্যপ্রাণী প্রদর্শনী পরিদর্শন করেন।

সোনালী/জেআর