ঢাকা | মে ১, ২০২৪ - ৯:২১ পূর্বাহ্ন

এবার ১৭ রুশ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল জাপান

  • আপডেট: Tuesday, March 15, 2022 - 1:45 pm

অনলাইন ডেস্ক: ইউক্রেনে হামলার জেরে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে জাপান। এবার দেশটির ১৭ নাগরিকের সম্পদ জব্দ করার সিদ্ধান্ত নিয়েছে টোকিও। স্থানীয় সময় মঙ্গলবার জাপানের অর্থ মন্ত্রণালয় এ ঘোষণা দেয়।

মন্ত্রণালয় বলছে, রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার ১১ সদস্য, ব্যাংকার ইয়ুরি কোভালচুক এবং ধনকুবের ভিক্টর ভেকসেলবার্গকে নতুন নিষেধাজ্ঞার লক্ষ্যবস্তু করা হয়েছে। খবর রয়টার্সের

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর এ নিয়ে মোট ৬১ রুশ নাগরিকের সম্পদ জব্দ করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে বিভিন্ন রুশ প্রতিষ্ঠান ও নাগরিকের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিতে থাকে বিভিন্ন আন্তর্জাতিক সম্প্রদায়।

অনেক কোম্পানি ইতোমধ্যে রাশিয়ায় তাদের কার্যক্রম বন্ধ ঘোষণা দিয়েছে। কোনো কোনো দেশ দফায় দফায় নিষেধাজ্ঞা দিচ্ছে।

জাপান সরকারের শীর্ষ মুখপাত্র হিরোকাজু মাতসুনো বলেন, নিষেধাজ্ঞা নিয়ে জি-সেভেন-ভুক্ত অন্য দেশগুলো যে পদক্ষেপ নেবে, তার সঙ্গে সংগতি রেখে চলবে টোকিও।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, এরপর থেকে নিষেধাজ্ঞা দেওয়ার আগে আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করব এবং জি-সেভেন-ভুক্ত অন্য দেশগুলোর সঙ্গে সংগতি রেখে যথাযথ পদক্ষেপ নেব।

টোকিও ইতোমধ্যে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক, সাত বেসরকারি ব্যাংক এবং বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সোনালী/জেআর