ঢাকা | মে ৩০, ২০২৪ - ৩:০৮ অপরাহ্ন

তানোরে আলু নিয়ে ব্যস্ত কৃষক

  • আপডেট: Tuesday, March 15, 2022 - 10:11 pm

সাইদ সাজু, তানোর থেকে: রাজশাহীর তানোরে আলু নিয়ে দিন-রাত ব্যস্ত সময় পার করছেন কৃষান-কৃষানীরা। আলুর ফলন অন্য বছরের চেয়ে একটু কম হলেও ভালো দাম পাওয়ায় খুশি চাষীরা।

তানোর উপজেলার বিভিন্ন এলাকার জমির মাঠ গুলোতে সরেজমিন ঘুরে দেখা গেছে, দিনে শ্রমিকরা আলু তুলতে ব্যস্ত সময় পার করছেন, অপর দিকে ব্যস্ততার মধ্যে দিয়ে রাতে ট্রাক ও ট্রলিতে করে আলু নিয়ে যাচ্ছেন ষ্টোরে। এবছর শুরুতেই আলুর দাম বেশী পাওয়ায় খুশি কৃষকরা।

তানোর উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, এবছর এই উপজেলায় ১৩ হাজার হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। প্রতি হেক্টরে ফলন হচ্ছে ২৮ মেট্রিক টন।

কৃষি অফিস সুত্রে আরো জানা গেছে, বর্তমান আলুর বাজার হিসেবে নিজস্ব জমিতে আলু চাষ করা কৃষকরা প্রতি বিঘায় ৩০ হাজার টাকা থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত লাভ হচ্ছে। অপর দিকে বর্গা নেয়া জমিতে আলু চাষ করে কৃষকরা প্রতি বিঘায় ২০ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত লাভ পাচ্ছেন।

এক বিঘা জমি আলু চাষে নিজস্ব জমিতে খরচ হয়েছে ২০ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা অপর দিকে বর্গা নেয়া জমিতে প্রতি বিঘায় খচর হয়েছে ৩৫ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত।

তানোর উপজেলার পাঠাকাটা গ্রামের আলু চাষী কামরুল ইসলাম বলেন, এবছর তিনি ১০ বিঘা জমিতে আলু চাষ করেছেন। ফলন অন্য বছরের চেয়ে একটু কম হলেও বেশী দাম হওয়ায় খরচ বাদ দিয়ে বর্তমান বাজার অনুযায়ী প্রতি বিঘায় তার লাভ হবে ২০ হাজার টাকা থেকে ২৫ হাজার টাকা।

তিনি বলেন, আরো দাম বাড়তে পারে এমন আশায় তিনি সব আলু স্টোরে রাখছেন। আলুর দাম বেশী হওয়ায় অন্য বছরের ক্ষতি পুষিয়ে নেয়ার পাশাপাশি নতুন স্বপ্ন বুনছেন কৃষকরা।