ঢাকা | মে ৬, ২০২৪ - ১২:০২ পূর্বাহ্ন

রাশিয়া থেকে ‘বিশেষ ছাড়ে’ তেল কিনবে ভারত

  • আপডেট: Monday, March 14, 2022 - 7:20 pm

 

অনলাইন ডেস্ক: রাশিয়ার কাছ থেকে বিশেষ ছাড়ে তেল কেনার পরিকল্পনা করছে ভারত। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা মিত্ররা রাশিয়ার ওপর ডলারে লেনদেনে নিষেধাজ্ঞা দেওয়ায় ভারতীয় ও রাশিয়ার মুদ্রা রুপি-রুবল ট্রানজেকশনের মাধ্যমে তেলের মূল্য পরিশোধ হতে পারে।

১৪ মার্চ ভারতীয় দুই কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারত সাধারণত তার চাহিদার ৮০ শতাংশ তেলই বিদেশ থেকে আমদানি করে, যার মধ্যে দুই থেকে তিন শতাংশ নেয় রাশিয়া থেকে। কিন্তু চলতি বছর জ্বালানি তেলের দাম ৪০ শতাংশের বেশি বেড়ে যাওয়ায় দেশটি এখন রাশিয়া থেকে আমদানির পরিমাণ বাড়াতে চাচ্ছে।

ভারত সরকারের এক কর্মকর্তা বলেন, রাশিয়া তেলসহ বিভিন্ন পণ্যে বড় ছাড়ের অফার দিচ্ছে। আমরা এটি খুশিমনেই গ্রহণ করবো। আমাদের ট্যাংকার, বিমা কাভারেজ, তেলের মিশ্রণের মতো কিছু সমস্যার সমাধান করতে হবে। সেটি হয়ে গেলেই আমরা ডিসকাউন্ট অফারটি গ্রহণ করবো।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও মিত্ররা। এ কারণে বহু দেশ রাশিয়ার সঙ্গে লেনদেন এড়িয়ে চলছে। ফলে রাশিয়াও নিজেদের অর্থনীতি সচল রাখতে বিভিন্ন পণ্যের উপর বিশেষ ছাড় দিচ্ছে।

এ বিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক এক ভারতীয় কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা তাদের রুশ জ্বালানি আমদানি থেকে আটকাতে পারবে না।

তিনি জানান, রাশিয়ার তেলসহ বিভিন্ন পণ্য আমদানিতে মূল্য পরিশোধের জন্য রুপি-রুবল ট্রানজেকশনের একটি ব্যবস্থা করা হচ্ছে।

তবে ভারত ঠিক কী পরিমাণ তেল আমদানি করবে এবং রাশিয়া কী ধরনের ডিসকাউন্ট অফার দিয়েছে তা জানাননি ওই দুই কর্মকর্তা।

তাৎক্ষণিকভাবে এ বিষয়ে ভারতের অর্থ মন্ত্রণালয়ের বক্তব্য পাওয়া যায়নি বলে জানায় রয়টার্স।