ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ১২:৩৪ অপরাহ্ন

ইউক্রেন ছেড়েছে ২৫ লাখ মানুষ: জাতিসংঘ

  • আপডেট: Friday, March 11, 2022 - 7:18 pm

অনলাইন ডেস্ক: রুশ সামরিক হামলায় পঁচিশ লক্ষ মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

এক টুইট বার্তায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি এ তথ্য জানান। তিনি আরও জানান, ইউক্রেনের ভেতরে অন্তত ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

গত ১৫ দিনে রাশিয়ার হামলা থেকে বাঁচতে বেসামরিক মানুষ সীমান্তবর্তী শহরে ছুটছে। এদের মধ্যে অন্তত ১৪ লাখের বেশি ইউক্রেনিয়ান প্রতিবেশী পোল্যান্ডে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন।

জাতিসংঘের মতে, অচিরেই যুদ্ধ বন্ধ না হলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড় শরণার্থী সংকট তৈরি হতে যাচ্ছে।

এর আগে বেসামরিক নাগরিকদের প্রাণ রক্ষায় ইউক্রেনের চারটি গুরুত্বপূর্ণ শহরে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করে রাশিয়া। ওই সব অঞ্চল থেকে লাখো মানুষ পালিয়ে যায়। সাময়িক যুদ্ধবিরতির পর পুনরায় হামলা শুরু করে রুশ সেনারা।

এদিকে শরণার্থীদের নাগরিক অধিকার নিশ্চিতে পোল্যান্ডের পার্লামেন্টে দেড় বিলিয়ন ডলারের একটি খসড়া বিল পাস করা হয়। অবিলম্বে ওই বিল কার্যকর করা হবে বলে আশা করেছেন দেশটির স্থানীয় এক মন্ত্রী।

মিত্রদেশগুলোর প্রতি প্রেসিডেন্ট জেলেনস্কিও আর্থিক সহায়তার আবেদন জানিয়েছেন। তার আহ্বানে সাড়া দিয়ে বড় অংকের আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে মিত্রদেশগুলো।