ঢাকা | জুলাই ১৮, ২০২৪ - ১:০৯ পূর্বাহ্ন

চাঁপাইয়ে পদ্মায় ভাঙ্গনের প্রধান কারণ ফারাক্কা: পানি সম্পদ প্রতিমন্ত্রী

  • আপডেট: Sunday, March 6, 2022 - 10:39 pm

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: ফারাক্কা ব্যারেজ খুব কাছাকাছি হওয়ায় চাঁপাইনবাবগঞ্জে পদ্মা নদীতে ভাঙ্গন বেশি হচ্ছে, সরেজমিনে দেখে গবেষণা করে ব্যবস্থা নেয়ার কথা জানালেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি।

রোববার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের চরবাগডাঙ্গার বাখর আলী, গোয়ালডুবিতে পদ্মা নদীর ভাঙ্গনকৃত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

পানি সম্পদ প্রতিমন্ত্রী আরো বলেন, বর্ষাকালে ফারাক্কা ব্যারেজের গেট ছেড়ে দেয়ায় এখান দিয়ে প্রবল গতিতে পানি যাওয়ায় প্রথম ধাক্কা লাগায় ভাঙ্গনের তীব্রতা বেশী। তাই পদ্মা নদীর গতি-প্রকৃতি নিরূপন এবং ফারাক্কা ব্যারেজ খুব সন্নিকটের বিষয়টি আমলে নিয়ে আগামী বর্ষা মৌসুমের আগে ব্যবস্থা নেয়ার কথা জানান।

পরে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ১’শ ৫৭ কোটি ৫ লাখ ৮৬ হাজার ৫’শ ৬৫ টাকা ব্যয়ে ৩২০ মিটার দীর্ঘ চাঁপাইনবাবগঞ্জের রেহাইচর এলাকায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন করেন।

এসময় উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এমপি, সংরক্ষিত আসনের এমপি ফেরদৌসী ইসলাম জেসী, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, মহাপরিচালক ফজলুর রশিদ, জেলা আ.লীগের সভাপতি জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, মহানন্দা নদী ড্রেজিং এর মাধ্যমে পানি সংরক্ষণ ও দেশের সর্ববহৎ রাবার ড্যাম প্রকল্পের কাজ শেষ হলে এঅঞ্চলে পানি আধার সৃষ্টি হবে এবং নদীর ভূ-উপরিস্থ পানি সেচ হিসেবে ব্যবহার করে কৃষকরা উপকৃত হবে। পরিবেশ বান্ধব অত্যাধুনিক সুবিধা সম্পন্ন এই বারাব ড্যাম নির্মাণ কাজ আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে বাস্তাবায়ন করা হচ্ছে।