ঢাকা | মে ৪, ২০২৪ - ৯:০১ পূর্বাহ্ন

এক বছরে ভোটে যোগ্য ১৫ লাখ ৭১ হাজার

  • আপডেট: Wednesday, March 2, 2022 - 3:46 pm

 

অনলাইন ডেস্ক: গত এক বছরে নির্বাচন কমিশনের সার্ভারে নতুন ভোটার অন্তর্ভুক্ত হয়েছেন ১৫ লাখ ৭১ হাজার ১০০ জন। ফলে দেশে নতুন ভোটার দাঁড়িয়েছে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন।

বুধবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রকাশ করা চূড়ান্ত ভোটার তালিকায় এ তথ্য পাওয়া গেছে।

তালিকায় দেখা গেছে, দেশের মোট ভোটারের মধ্যে নারী ভোটার ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭, পুরুষ ভোটার ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ ও তৃতীয় লিঙ্গের ভোটার ৪৫৪ জন।

বুধবার বিকালে নির্বাচন ভবনে ভোটার দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এই তালিকা প্রকাশ করা হয়। এ সময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ চার নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। নির্বাচন কমিশনের আইডিএ প্রকল্প (২য় পর্যায়) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম এ তথ্য জানান।

ইসি কর্মকর্তারা জানান, সবচেয়ে বেশি ভোটার ঢাকা অঞ্চলের। এই অঞ্চলের মোট ১ কোটি ৬৮ লাখ ৯১ হাজার ৫৫৭ জনের তথ্য রয়েছে ইসির কাছে। সবচেয়ে কম রয়েছে ফরিদপুর অঞ্চলে ৫৩ লাখ ৯১ হাজার ২০৯ জন ভোট

প্রকাশিত ভোটার তালিকার প্রতিবেদন অনুযায়ী, ২০২১-২০২২ সালে ভোটার বৃদ্ধির হার ১ দশমিক ৪০ শূন্য শতাংশ উল্লেখ করা হয়েছে। আর এক বছর আগে ২০২১ সালের ২ মার্চ ভোটার বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৭৫ শতাংশ।

তথ্য অনুযায়ী, ২০২১ সালের ২ মার্চ দেশের ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন। আর চলতি বছর ১ মার্চ পর্যন্ত ইসির সার্ভারে অন্তর্ভুক্ত হয়েছেন ১৫ লাখ ৭১ হাজার ১শ জন। সেই হিসেবে এখন ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৩২ লাখ ৯১ হাজার ৭৬৯ জন। অর্থাৎ এবার ভোটার বৃদ্ধির হার ১ দশমিক ৪০ শতাংশ।

অন্যদিকে ২০২০ সালের ২ মার্চ দেশে ভোটার সংখ্যা ছিল ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। হালনাগাদের পর ২০২১ সালের ২ মার্চ যোগ হয় ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন ভোটার। অর্থাৎ ২০২০-২০২১ সালে ভোটার বৃদ্ধির হার ছিল ১ দশমিক ৭৫ শতাংশ।