ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ১:৫৬ অপরাহ্ন

পানির দাম বাড়ানোর প্রতিবাদে ওয়ার্কার্স পার্টির গণমিছিল

  • আপডেট: Tuesday, March 1, 2022 - 1:55 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ওয়াসারর পানির দাম তিনগুণ বাড়ানোর প্রতিবাদে এবং অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে গণমিছিল ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগর। মঙ্গলবার বিকাল ৪টার দিকে নগরীর আলুপট্টির মোড় থেকে গণমিছিলটি বের করা হয়।

এতে ওয়ার্কার্স পার্টি ছাড়াও যুবমৈত্রী, ছাত্রমৈত্রী, নারী মুক্তি সংসদ ও জাতীয় শ্রমিক ফেডারেশনের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা অংশ নেন। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে গণমিছিলটি কামারুজ্জামান চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশ থেকে বক্তারা বলেন, পানির দাম বৃদ্ধির ঘোষণার পর থেকেই ওয়ার্কার্স পার্টি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এর প্রতিবাদ জানিয়ে আসছে। ৩০টি ওয়ার্ডের বিভিন্ন পাড়া-মহল্লায় সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করার কাজ চলমান আছে। ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাও এই আন্দোলনে একাত্মতা প্রকাশ করে সমর্থন জানিয়েছেন।

বক্তারা বলেন, ওয়াসার কোন কর্মকর্তারাই নিজেদের পানি পান করেন না। কারণ তারাও জানেন তাদের সরবরাহকৃত পানি পানের অযোগ্য। ওয়াসা একটি দুর্নীতিগ্রস্থ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সেবা নিশ্চিতের পরিবর্তে তারা লাভ লোকশান নিয়ে ব্যস্ত। তারা মনে করে যেকোন সিদ্ধান্ত নিলেই রাজশাহীর মানুষ মেনে নিবে। আমরা বলতে চাই, রাজশাহীর মানুষ এই সিদ্ধান্তে ক্ষিপ্ত ও অসন্তোষ।

ঘন্টা ধরে চলা সমাবেশ থেকে ওয়ার্কার্স পার্টির নেতারা হুশিয়ারি দেন, যে পানি পানের অযোগ্য, ময়লা ভাসে, চর্ম রোগ হয়- সেই পানির তিনগুণ দাম বৃদ্ধি রাজশাহীর মানুষ ও ওয়ার্কার্স পার্টি মানে না। অবিলম্বে ওয়াসা যদি তাদের সিদ্ধান্ত প্রত্যাহার করে আগের অবস্থায় ফিরে না যায় তবে শীঘ্রই ওয়াসা ভবন ঘেরাও করে তাদের এমডি ও কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ করে দেওয়া হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর ওয়ার্কার্স পার্টির সম্পাদকমণ্ডলীর সদস্য অ্যাড, এন্তাজুল হক বাবু। বক্তব্য দেন, মহানগর কমিটির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, সম্পাদকমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, মনিরুদ্দীন পান্না, মনিরুজ্জামান মনির, ছাত্রনেতা ওহিদুর রহমান প্রমুখ। সমাবেশটি সঞ্চালনা করেন সম্পাদকমণ্ডলীর সদস্য নাজমুল করিম অপু।

পানির মান নিয়ে রাজশাহী নগরবাসীর অসন্তোষের মধ্যেই গত জানুয়ারির শুরুতে পানির দাম আগের মূল্যের তিন গুণ বাড়ানোর সিদ্ধান্ত নেয় ওয়াসা। এ নিয়ে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে ও পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী, ফেব্রুয়ারি থেকে নগরবাসীকে অতিরিক্ত তিন গুণ মূল্য পরিশোধ করার কথা।

এমন সিদ্ধান্ত আসার পরেই ফুঁসে উঠে রাজশাহীর মানুষ। প্রতিবাদ জানিয়ে রাস্তায় নামেন বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। ওয়াসার বিরুদ্ধে নগরের প্রতিটি ওয়ার্ডে গত কয়েক সপ্তাহ ধরে গণসংযোগ করে আসছে মহানগর ওয়ার্কার্স পার্টি। গত ১৭ ফেব্রুয়ারি রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিও দিয়েছেন তারা।