ঢাকা | অক্টোবর ২৩, ২০২৪ - ১১:০৮ অপরাহ্ন

ক্ষুদ্র-নৃগোষ্ঠিদের অধিকার সহজলভ্য করতে অধিপরামর্শ সভা

  • আপডেট: Wednesday, October 23, 2024 - 10:00 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলা অ্যাডভোকেসি প্লাটফর্মের আয়োজনে ও বাংলাদেশেস্থ সুইজারল্যান্ড দূতাবাস ও হেকস-এর সহযোগিতায় রাজশাহী বিভাগীয় পর্যায়ে অধিপরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১১টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রাজশাহী বিভাগীয় কমিশনার ও রাসিক প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর উন্মুক্ত আলোচনায় বিভিন্ন জেলা থেকে আগত ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ও দলিত জনগোষ্ঠি নেতৃবৃন্দের নানা সমস্যার কথা শোনেন।

বিভাগীয় কমিশনার বলেন, বর্তমান সরকার বৈষম্যবিরোধী সরকার। এই সময়কে কাজে লাগিয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠির অধিকারগুলো আদায়ে কাজ করার জন্য উপস্থিত ক্ষুদ্র নৃগোষ্ঠি এবং হরিজন সম্প্রদায়ের নেতৃবৃন্দদের তিনি পরামর্শ দেন। যেকোন বিষয়ে নির্দিষ্ট করে বললে সে কাজ দ্রুত করা যায় উল্লেখ করে তিনি বলেন, কোথাও যদি কোন সম্প্রদায়ের ধর্মীয় প্রতিষ্ঠানে উপরে হামলা হয়, তা সুনির্দিষ্টভাবে জানালে কোনভাবেই অপরাধীদের ছাড় দেয়া হবেনা। সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে যেন সবাইকে আনা যায়, সেদিকে আমাদের বিশেষ নজর রয়েছে।

তিনি আরও বলেন, রাজশাহী একটি খরা প্রবন এলাকা। এই এলাকার ভূগর্ভস্থ পানির লেয়ার দিন দিন নিচে নেমে যাচ্ছে। এ অবস্থা চলতে থাকলে আগামী কয়েক বছরে মধ্যে সুপেয় পানির সংকট প্রকট আকার ধারন করার সম্ভাবনা আছে। এ অবস্থা থেকে রাজশাহী বিভাগকে বাঁচাতে আটটি জেলার ২০ হাজার পুকুর খনন করে তা পানি সংরক্ষণের জন্য কাজে লাগানো হবে। এই পুকুরগুলো আর কাউকে লিজ দেয়া হবেনা বলেও জানান তিনি।

বিভাগীয় কমিশনার বলেন, মাদক কারো জন্যই ভাল নয়। এটা পরিহার করা ভালো। জাল জালিয়াতির হাত থেকে রক্ষা পেতে জমি ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে আরও সচেতন হতে ক্ষুদ্র নৃগোষ্ঠির জনগণের প্রতি আহ্বান জানান তিনি। তিনি বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠির বর্ণমালা নিয়ে সরকার কাজ করছে। তবে কোন শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদ্র নৃগোষ্ঠি কিংবা হরিজনদের সন্তানদের ভর্তি না নিলে সেই শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও উল্লেখ করেন তিনি। একইসঙ্গে জেলা অ্যাডভোকেসি প্লাটফরমের সামগ্রিক কাজের প্রসংশা করেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

সমতলের প্রান্তিক, ক্ষুদ্র নৃগোষ্টি ও দলিত জনগোষ্ঠির সামাজিক সুরক্ষা ও অধিকার সহজলভ্য করতে রাজশাহী বিভাগীয় পর্যায়ে অধিপরামর্শ সভার উদ্বোধন করেন হেকস-এর কান্ট্রি ডিরেক্টর ডোরা চৌধুরী। সভাপতিত্ব করেন জেন্ডার ডাইভারসিটি অ্যান্ড এডভোকেসি প্রোগামের পার্টনারশীপ ম্যানেজার অ্যান্ড সিনিয়র প্রোগ্রাম অ্যাডভাইজার সাইবুন নেসা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জের ডিআইজি আলমগীর রহমান, আদিবাসী উন্নয়ন গবেষক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. হাবিবুর রহমান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার আক্তার জামীল, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোহাম্মদ হাবিবুর রহমান, গেইন-এর কান্ট্রি অ্যাডভাইজার ডাক্তার মোহাম্মদ মনিবুল হাসান ও সিনিয়র সহকারী কমিশনার আরাফাত আমান আজিজ।

সভায় প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী জেলা অ্যাডভোকেসি প্লাটফরমের সভাপতি বিমল চন্দ্র রাজোয়ার ও সদস্য আশরাফুল হক তোতা। সভায় আলমগীর কবীর তোতাসহ বিভিন্ন দাতা সংস্থা ও বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।