ঢাকা | সেপ্টেম্বর ৩০, ২০২৪ - ১০:৩৩ অপরাহ্ন

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ সমাবেশ

  • আপডেট: Monday, September 30, 2024 - 8:00 pm

রাবি প্রতিনিধি: ভারতের সঙ্গে পানিচুক্তির ন্যায্য হিস্যার দাবি, তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন ও গজলডোবা বাঁধ খুলে দেয়ার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ সমাবেশ হয়েছে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে ‘রংপুর বিভাগের শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ কর্মসূচির আয়োজন করা হয়।

সমাবেশে সংহতি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মেহেদী সজীব বলেন, ‘ভারত গজলডোবা বাঁধ খুলে দেয়ার কারণে তিস্তাসহ আশপাশের অঞ্চল প্লাবিত হয়েছে। ওই অঞ্চলের মানুষেরা জীবনযাপনের যে ন্যূনতম অধিকার, সেটি ভোগ করতে পারছেন না।

বাংলাদেশে একটা সিস্টেম চালু আছে, সবকিছু কেন্দ্রীভূত। কিন্তু বাংলাদেশের উন্নয়নের জন্য যদি উত্তরবঙ্গকে বাদ দিয়ে চিন্তা করেন তাহলে কোনো অবস্থাতেই উন্নয়নের শিখরে পৌঁছাতে পারবেন না।

উত্তরবঙ্গের জনগণ কোনো সাহায্য-অনুদান চায় না, তাঁরা এই সমস্যার একটা যৌক্তিক সমাধান চায়। আন্তর্জাতিক নদীগুলোর ন্যায্য হিস্যা যদি ভারত না দেয়, আমরা প্রয়োজনে আন্তর্জাতিক আদালতে যাবো।’

বক্তারা বলেন, আমরা ত্রাণ চাইতে রাস্তায় দাঁড়াইনি, আমরা এসেছি তিস্তা পাড়ের মানুষের অধিকারের জন্যে। আমরা আন্তর্জাতিক নদীর ন্যায্য অধিকার চাই। পাশাপাশি নদীগুলোর নাব্যতা ফিরিয়ে আনা হোক। এ অঞ্চলের মানুষের যেন পুনরায় পানিতে ভাসতে না হয় এবং এভাবে প্লাকার্ড নিয়ে রাস্তায় না দাঁড়াতে হয়, সেটির নিশ্চয়তা দিতে হবে।