ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ১১:৪১ অপরাহ্ন

শিরোনাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হল খুলে দিতে চব্বিশ ঘণ্টার আল্টিমেটাম

  • আপডেট: Saturday, August 3, 2024 - 11:00 pm

অনলাইন ডেস্ক: কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতার পর বন্ধ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হল খুলে দিতে প্রশাসনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শনিবার সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি বিবৃতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ঘোষণা দিতে চাচ্ছি যে, চলমান আন্দোলনে দমন-পীড়ন ও গণগ্রেপ্তারে আমরা উদ্বেগের মধ্যে রয়েছি। এই অবস্থায় আমরা নিজেদের বর্তমান আবাসস্থলে নিজেদের নিরাপদ বোধ করছি না।

সঙ্গত কারণে আমরা আমাদের ক্যাম্পাসের হলগুলোতে শান্তিপূর্ণ উপায়ে ফিরে যেতে চাই। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমাদের নিরাপত্তার কথা বিবেচনা করে নিজ নিজ হলগুলোতে ফিরে যাওয়ার ব্যবস্থা করে দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানাচ্ছি।

এতে আরও বলা হয়, যদি ২৪ ঘণ্টার মধ্যে হল খুলে দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের শান্তিপূর্ণ আহ্বানে সাড়া না দেয়, তাহলে আমরা নিজেরাই নিজেদের নিরাপত্তার দায়িত্ব নিয়ে হলে ফিরে যাওয়ার ব্যবস্থা করবো। সেই প্রেক্ষিতে যেকোনো অনাকাঙ্খিত পরিস্থিতির জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন দায়ভার নিতে বাধ্য থাকবে।

বিবৃতির বিষয়ে রাবির বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মাহায়ের ইসলাম বলেন, ‘আমরা বিভিন্ন গ্রুপ বিভিন্নভাবে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে, জরিপ করে তাদের মতামতের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছি। আমরা আমাদের হলে শান্তিপূর্ণ অবস্থানের কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে হল খুলে দিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছি।

বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের দাবি না মানলে আমরা সকল শিক্ষার্থীকে নিয়ে হলে ঢুকতে বাধ্য হব। আর এই পরিস্থিতে কোনো অনাকাঙ্খিত ঘটনা ঘটলে তার দায় সম্পূর্ণভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, এ ব্যাপারে যদি শিক্ষার্থীরা আমাদের অফিসিয়ালি জানায় তাহলে আমরা আলোচনা করে দেখবো। আমরা সবসময়ই শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসতে রাজি।

সোনালী/জেআর