ঢাকা | অক্টোবর ২০, ২০২৪ - ১০:২৯ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে নির্বাচন: কার জেতার সম্ভাবনা কতটা

  • আপডেট: Sunday, October 20, 2024 - 9:45 pm

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের বাকি দুই সপ্তাহের কিছু সময় বেশি। নির্ঘুম প্রচারণায় ব্যস্ত ডেমোক্র্যাট ও রিপাবলিকান দুই প্রার্থী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প।

প্রচারণায় দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোর দিকেই এখন নজর তাদের। ভোটারদের কাছে তুলে ধরছেন নিজেদের অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তার বিভিন্ন পরিকল্পনা, দিচ্ছেন প্রতিশ্রুতি।

সেই সঙ্গে তীব্র বাক্যবাণে একে অন্যকে ঘায়েল করছেন কমলা ও ট্রাম্প। তবে কার যেতার সম্ভাবনা বেশি, তা নিয়েও শুরু হয়েছে জল্পনা।

শনিবার নেট সিলভারের সর্বশেষ জরিপ অনুসারে, নির্বাচনে জয়ী হওয়ার সম্ভাবনার ক্ষেত্রে কমলার চেয়ে এগিয়ে আছেন ট্রাম্প। জাতীয় নির্বাচনে কমলার চেয়ে পিছিয়ে থাকা সত্ত্বেও জনপ্রিয় ভোট ও ইলেকটোরাল কলেজ ভোটে ট্রাম্পের জয়ের সম্ভাবনা বেশি বলে সিলভার বুলেটিন ভবিষ্যদ্বাণী করেছে। জনমত জরিপে ট্রাম্প ৫১ শতাংশ এবং কমলা ৪৯ শতাংশ ভোট পেয়েছেন। এ সম্পর্কে শনিবার সিলভার বুলেটিন পোস্ট লিখেছে, বলা বাহুল্য, নির্বাচনে জয়ী প্রার্থীর সঙ্গে অদ্ভুত ঘটনা ঘটতে চলেছে।

এদিকে ওয়াল স্ট্রিট জার্নালের সম্পাদকীয় বোর্ডের বক্তব্যে ট্রাম্প বলেছেন, আবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে চীন তাঁকে উস্কানোর সাহস করবে না। কারণ, তিনি যে একজন ক্ষ্যাপাটে লোক, তা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জানেন। একই সঙ্গে প্রেসিডেন্ট নির্বাচিত হলে চীন যদি তাইওয়ানকে অবরোধ করতে চায়, তাহলে তিনি বেইজিংয়ের ওপর শুল্ক আরোপ করবেন বলে জানান।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ডেট্রয়েটে শনিবার কমলা হ্যারিসের নির্বাচনী সমাবেশে উপস্থিত হয়েছিলেন জনপ্রিয় মার্কিন পপতারকা লিজো। ভোটারদের ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট প্রার্থী সম্পর্কে তিনি বলেন, যদি যুক্তরাষ্ট্র নিজেদের প্রথম নারী প্রেসিডেন্টের জন্য প্রস্তুত হয়, আমার একটি কথাই বলার আছে– এটাই সময়।

এ দিন ট্রাম্পের সমালোচনা করে কমলা বলেছেন, অস্থির ও বেপরোয়া ট্রাম্পের হাতে নিরাপদ নয় যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শনিবার নির্বাচনী সমাবেশে এ মন্তব্য করেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। খবর নিইজউইক ও সিএনএনের