ঢাকা | সেপ্টেম্বর ২৬, ২০২৪ - ১০:৩১ অপরাহ্ন

মামলায় নিরপরাধ ব্যক্তিরা তদন্তে মুক্তি পাবেন: পুলিশ কমিশনার

  • আপডেট: Thursday, September 26, 2024 - 7:00 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার আবু সুফিয়ান বলেছেন, সরকারের পতনের পর যেসব মামলা হয়েছে বা হচ্ছে সেগুলোর সুষ্ঠুভাবে তদন্ত করা হচ্ছে। যারা নিরপরাধ ও মিথ্যা মামলায় সংযুক্ত হয়েছে তারা তদন্তে মুক্তি পাবেন।

বৃহস্পতিবার আরএমপি সদর দপ্তরের সম্মেলনকক্ষে রাজশাহীতে কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

সভায় পুলিশ কমিশনার তার বক্তব্যের শুরুতেই গত ৫ আগস্টের ছাত্র জনতার বৈষম্যবিরোধী আন্দোলনে শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। এ সময় সত্য ও বস্তুনিষ্ঠ তথ্য দিয়ে সহযোগিতা এবং পুলিশের বিভিন্ন কার্যক্রমে গঠনমূলক সমালোচনা একই সাথে নিরাপদ রাজশাহী গড়তে সাংবাদিকদের কাছ থেকে পরামর্শ প্রত্যাশা করেন তিনি। আসন্ন শারদীয় দুর্গাপূজায় আরএমপি’র পক্ষ থেকে সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার কথাও তিনি জানান তিনি।

মামলার বিষয়ে কমিশনার বলেন, গত ৫ আগস্টের গণঅভ্যুত্থানের আগে পরে কিছু মামলায় ছাত্র-জনতার নামে মামলা হয়েছিল, সেগুলো সরকারের নির্দেশে প্রত্যাহার করা হচ্ছে। পর্যায়ক্রমে এই কার্যক্রম চলছে। তবে ইতিমধ্যে বেশিরভাগ মামলাই প্রত্যাহার হয়ে গেছে। আর ৫ আগস্টের পর যে মামলাগুলো হয়েছে, সেগুলোরও নিরপেক্ষভাবে তদন্ত করা হচ্ছে। আমরা সর্বোচ্চ সতর্কতার সঙ্গে তদন্তের চেষ্টা করছি। যেন শুধু দোষীদেরই আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা যায়। যারা নিরপরাধ এবং মিথ্যা মামলায় সংযুক্ত হয়ে গেছে তদন্তের পর তাদের যেন সেখান থেকে মুক্তি দেয়া যায়।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার বলেন, ছাত্র-জনতা কীভাবে বৈষম্যের বিরুদ্ধে জেগে ওঠতে পারে সেটা আমরা কাছ থেকে দেখেছি। আমরা দেখেছি, কীভাবে তারা জীবন বিপন্ন জেনেও দেশের জন্য আন্দোলনে আসে। তাদের কারণেই আজকের এই নতুন বাংলাদেশ। তাই তাদের যে আকাক্সক্ষা, সেই আকাক্সক্ষার কথা মনে রেখে কাজ করতে হবে।

মতবিনিময়কালে পুলিশ কমিশনার রাজশাহীতে পুলিশের যেসব স্থাপনায় হামলা হয়েছে তার কথা তুলে ধরে বলেন, এটি ছিল জনগণের ক্ষোভের বহিঃপ্রকাশ। সাধারণ মানুষের সঙ্গে পুলিশের একটা ব্যবধান তৈরি হয়ে গিয়েছিল। যার পরিপ্রেক্ষিতে গেল ৫ আগস্ট গণ-অভ্যুত্থানের পরবর্তী সময়ে পুলিশের স্থাপনায় হামলা হয়েছে। ওটা জনগণের ক্ষোভের বহিঃপ্রকাশ। তাই আমরা চিন্তা করছি, কীভাবে জনগণের কাছাকাছি যেতে পারবো। জনগণের জন্য কাজ করতে পারবো।

স্থানীয় গণমাধ্যমকর্মীদের সঙ্গে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের নবনিযুক্ত কমিশনারের এই মতবিনিময় সভায় আরএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মোহাম্মদ হেমায়েতুল ইসলামসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালী/জগদীশ রবিদাস