ঢাকা | সেপ্টেম্বর ২৬, ২০২৪ - ১০:৩১ অপরাহ্ন

সাবেক এমপি রাহেনুলের জামিন নামঞ্জুর, কারাগারে পাঠানোর আদেশ

  • আপডেট: Thursday, September 26, 2024 - 10:19 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী-৬ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. রাহেনুল হকের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বৃহস্পতিবার দুপুরে বাঘা-চারঘাট আমলি আদালত-১-এর বিচারক শরিফুল ইসলাম এ আদেশ দেন। গত শনিবার চারঘাট উপজেলা বাজার থেকে রাহেনুল হককে গ্রেফতার করে পুলিশ। এরপর থেকে কারাগারে ছিলেন। গতকাল জামিন শুনানির জন্য তাকে আদালতে তোলা হয়।

রাহেনুল হকের আইনজীবী মো. জিয়াউর রহমান বলেন, তিনি সাবেক এমপি ও বীর মুক্তিযোদ্ধা। ক্যানসারের রোগীও। বয়স ৭০-এর কাছাকাছি। যে মামলায় গ্রেফতার করা হয়েছে, এজাহারে তার নাম নেই। এসব বিবেচনায় জামিন চাওয়া হয়। আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

গত ৬ আগস্টের একটি ঘটনায় ১ সেপ্টেম্বর চারঘাট থানায় মামলা হয়। মামলাটি করেন চারঘাটের বড়বাড়িয়া গ্রামের মো. উজ্জল হোসেন (৩০)। তিনি ভ্যানচালক। মামলায় ৩৬ জনের নাম উল্লেখ করা হয়। অজ্ঞাত ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়। রাহেনুল হককে অজ্ঞাতনামা আসামি হিসেবে গ্রেফতার করে পুলিশ।

স্থানীয় সূত্রে জানা গেছে, রাহেনুল হক জেলা আওয়ামী লীগের সদস্য। ২০০০ সালে উপনির্বাচনে রাজশাহী-৬ আসনের এমপি নির্বাচিত হন। পরে এ আসনে আওয়ামী লীগের মনোনয়নে এমপি হন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। গত ৭ জানুয়ারি নির্বাচনে শাহরিয়ার আলমের কাছে রাহেনুল হক পরাজিত হন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, ৬ আগস্ট চারঘাট বাজার মোড়ে ছাত্র-জনতার আন্দোলনে নিহত ব্যক্তিদের গায়েবানা জানাজা হয়। সেখান থেকে ফেরার পথে হল মোড়ে আসামাত্রই আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের ক্যাডার বাহিনী পূর্বপরিকল্পিতভাবে দেশি অস্ত্র, হকিস্টিক, শটগান দিয়ে হামলা করে। আসামিরা ককটেল বিস্ফোরণ ঘটিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টি করে। জানাজায় অংশগ্রহণকারী বাদীর সঙ্গে থাকা অন্যরা পালানোর চেষ্টা করেন।

এ সময় রামদা দিয়ে রাকিব (২৪) নামের একজনকে কোপানোর পাশাপাশি পিটিয়ে জখম করা হয়। আসামিরা ঘটনাস্থলে বিভিন্ন দোকানপাটে ভাঙচুর চালিয়ে পাঁচ থেকে ছয় লাখ টাকার ক্ষতিসাধন করে। এ সময় তারা বাদীর ভ্যানগাড়ি ছিনিয়ে নেন, যার মূল্য ৫৫ হাজার টাকা।