ঢাকা | সেপ্টেম্বর ২৬, ২০২৪ - ১০:৩১ অপরাহ্ন

মহানবী (সা.) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে রাবিতে সমাবেশ

  • আপডেট: Thursday, September 26, 2024 - 10:15 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: সম্প্রতি ভারতীয় পুরোহিত কর্তৃক বিশ্বনবী মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তি ও তা বিজেপি নেতার সমর্থনের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালিত হয়। এর আগে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিলসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্যারিস রোডে এসে সমাবেত হয়।

এ সময় শিক্ষার্থীরা বলেন, ভারতের পুরোহিত ধর্মীয় অনুভূতিতে কটুক্তি করে যে কথা বলেছেন, সেটা মুসলমান কিছুতেই সহ্য করতে পারে না। অন্তর্র্বতীকালীন সরকারের কাছে অনুরোধ কুটনৈতিকভাবে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে। ভারত সেকুলারিজমের নামে অন্য ধর্মের উপর বারবার আঘাত করতে পারে না। তারা আরও বলেন, বিশ্বের ইতিহাসে দুইটা বর্বর জাতি রয়েছে, ইসরাইল ও ভারত। ইসরায়েল যেভাবে অন্য রাষ্ট্রকে গ্রাস করে ভারতও আমাদের গ্রাস করতে চায়।

ভারত আমাদের আগস্টে বন্যার মধ্যে রেখে অমানুষের পরিচয় দিয়েছি। এখন তারা ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে বর্বর জাতি হিসেবে সবার মাঝে প্রমান দিয়েছে। ভারতের পুরোহিত ধর্মকে নিয়ে বাজে মন্তব্য করেছে এবং বিজেপি সরকার তা সমর্থন দিয়ে গেছে। যা একটা সভ্য জাতির পক্ষে সম্ভব না। যুগে যুগে রাসুলের নামে মিথ্যাচার করেছিল পরবর্তীতে তাদের অস্তিত্ব খুজে পাওয়া যায়নি অথচ রাসুলের আদর্শ সবার মাঝে ছড়িয়ে পড়েছে।

সমাবেশে শিক্ষার্থীরা আরও জানান, সারাবিশ্বে নবীকে নিয়ে যারা অপমান করবে তাদের বিরুদ্ধে মুসলমানরা সবসময় প্রস্তুত। দেশ থেকে স্বৈরাচার হঠিয়েছি ভারতের দালালকেও হঠাতে সময় নিবো না। ভারতের বাক স্বাধীনতা যদি হয় রাসুলকে নিয়ে অপমান করা, মুসলমানদের স্বাধীনতা হাত দিয়ে তাদের দুনিয়া থেকে উৎখাত করা। প্রতিবাদ সমাবেশে বিভিন্ন বিভাগের প্রায় তিনশতাধিক শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।