ঢাকা | সেপ্টেম্বর ২৫, ২০২৪ - ১২:৪৫ পূর্বাহ্ন

আরডিএ’র নকশা বহির্ভূত ইমারত নির্মাণ রোধে অভিযান শুরু

  • আপডেট: Tuesday, September 24, 2024 - 10:15 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নকশা বহির্ভূত অবৈধ ইমারত নির্মাণ রোধে অভিযান পরিচালনা করা হয়েছে।

মঙ্গলবার সকালে মহানগরীর বনলতা ও চন্দ্রিমা আবাসিক এলাকায় আরডিএ’র প্রধান নির্বাহী কর্মকর্তা আবু হায়াত মো. রহমতুল্লাহর ও জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. অয়ন ফারহান শামস এর নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। এসময় উপস্থিত ছিলেন, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের অথরাইজড অফিসার মুহাম্মদ আবুল কালাম আজাদ।

আরডিএ সূত্রে জানা গেছে, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের উদ্যোগে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নকশা বহির্ভূত অবৈধ ইমারত নির্মাণ রোধে অভিযান পরিচালিত শুরু হয়েছে। প্রতি মাসে এ অভিযান শহরের বিভিন্ন জায়গায় পরিচালিত হবে।

এরই ধারাবাহিকতায় শহরের বনলতা আবাসিক এলাকা ও চন্দ্রিমা আবাসিক এলাকার প্রায় ১০টি স্থানে নির্মাণাধীন ভবনে নির্মাণ ত্রুটি পরিলক্ষিত হওয়ায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে শ্রমিক দিয়ে তাৎক্ষনিকভাবে অপসারণ করা হয়েছে।

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এসএম তুহিনুর আলম জানান, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের আওতায় ১৫টি প্রশাসনিক এলাকাসহ প্রায় ৩৬৫ বর্গ কিলোমিটার এলাকায় রয়েছে। এসব এলাকায় নির্মাণাধীন ভবনের ঝুঁকি বন্ধের লক্ষ্যে নকশা বহির্ভূত অবৈধ ইমারত নির্মাণ রোধে অভিযান পরিচালিত শুরু হয়েছে। এরই অংশ হিসেবে শহরের বনলতা আবাসিক এলাকা ও চন্দ্রিমা আবাসিক এলাকার প্রায় ১০টি স্থানে নির্মাণাধীন ভবনে নির্মাণ ত্রুটি পরিলক্ষিত হওয়ায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে শ্রমিক দিয়ে তাৎক্ষনিকভাবে অপসারণ করা হয়েছে। প্রতি মাসে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

তিনি আরো জানান, জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে আলোচনা সভা করা হবে। পাশাপাশি যে সকল ভবন আরডিএ কর্তৃক অবৈধ চিহ্নিত করা হবে, সেগুলোতে নেসকোর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরডিএ’র অথরাইজড অফিসার মুহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষে প্রতি মাসে ইমারত নির্মাণ কমিটির সভা অনুষ্ঠিত হয়। কোন আবেদন নিষ্পত্তিহীন নাই। ভবন নির্মাণ মানুষের প্রয়োজন ও প্রত্যাশা।

অনুমোদন নিয়েই ভবন নির্মাণ করা উচিত। অন্যথায়, সে ভবন ঝুঁকিপূর্ণ হতে পারে। নকশা অনুমোদন নিয়ে নির্মাণকালে কর্তৃপক্ষকে অবগত করলে কর্তৃপক্ষের সংশ্লিষ্ট ইমারত পরিদর্শক উপস্থিত হয়ে নকশা অনুসারে নির্মাণের বিষয়ে সহযোগিতা করবে।