ঢাকা | সেপ্টেম্বর ২২, ২০২৪ - ১১:৫২ অপরাহ্ন

‘মব জাস্টিস’ বন্ধের দাবিতে রাবিতে মানববন্ধন

  • আপডেট: Sunday, September 22, 2024 - 9:10 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: দেশের একাধিক স্থানে ঘটে যাওয়া ‘মব জাস্টিস’ বন্ধের দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। অবিলম্বে এসব কর্মকাণ্ড বন্ধের দাবি জানান তারা।

রোববার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন আয়োজিত এক মানববন্ধনে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে সংগঠনের উপদেষ্টা ও আইন বিভাগের অধ্যাপক শাহিন জোহরা বলেন, মব জাস্টিস আইনবহির্ভূত হত্যাকাণ্ড। দেশে আইন আছে। কারও বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে আইনি প্রক্রিয়ায় তার বিচার হওয়া দরকার।

কিন্তু আইন নিজের হাতে তুলে নেয়া খুবই দুঃখজনক। বৈষম্যের বিরুদ্ধে সাম্যের যে লড়াই, মব জাস্টিস সেটা পুরোপুরি ব্যর্থ করে দিতে পারে। সাম্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য অবশ্যই মব জাস্টিস পরিহার করতে হবে।

স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী সজীব বলেন, বর্তমানে মব জাস্টিস একটি নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। মব জাস্টিস মানবাধিকারের লঙ্ঘন। একজন মানুষকে আইনের আওতায় আনার জন্য পূর্ণ সুযোগ-সুবিধা রয়েছে।

আইন নিজের হাতে তুলে নেওয়ার সুযোগ নেই। এ সময় এ ধরনের কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তিনি। সংগঠনের সাংগঠনিক সম্পাদক সিদ্দিকুর রহমান সমাবেশ সঞ্চালনা করেন। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।