ঢাকা | সেপ্টেম্বর ২১, ২০২৪ - ১০:১১ অপরাহ্ন

রাজশাহীতে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের মানববন্ধন

  • আপডেট: Saturday, September 21, 2024 - 7:00 pm

স্টাফ রিপোর্টার: সারাদেশে সংখ্যালঘু ওপর নির্যাতনের বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠনসহ আটদফা দাবি জানিয়ে প্রতিবাদ সমাবেশ করেছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের রাজশাহী মহানগর ও জেলা কমিটি।

শনিবার বিকালে রাজশাহী মহানগরীর আলুপট্টি মোড়ে আয়োজিত এক প্রতিবাদ সমাবেশে তাদের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়।

ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্তসহ বিভিন্ন জেলায় সংখ্যালঘু সম্প্রদায়ের নেতাদের বিরুদ্ধে মামলা করার প্রতিবাদে এ মানববন্ধন কর্মসূচি ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশ থেকে এসব মামলাগুলোকে মিথ্যা ও গায়েবি মামলা হিসেবে উল্লেখ করা হয়।

সমাবেশে বক্তারা এসব মামলা প্রত্যাহারসহ সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনাগুলো জাতিসংঘের তত্ত্বাবধানে নিরপেক্ষভাবে তদন্ত এবং চলমান সাম্প্রদায়িক সহিংসতা বন্ধের দাবি জানান। তারা সংখ্যালঘু নির্যাতনের বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে দোষীদের দ্রুততম সময়ে উপযুক্ত শাস্তি নিশ্চিত, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসনের ব্যবস্থাসহ আটটি দাবি তুলে ধরেন।

এছাড়া অবিলম্বে সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন করা, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় গঠন করা; বৌদ্ধ, খ্রিস্টান ও হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টকে দ্রুত সময়ের মধ্যে ফাউন্ডেশনে উন্নীত করা, দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন ও অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের যথাযথ বাস্তবায়ন করা; প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সংখ্যালঘুদের জন্য উপাসনালয় নির্মাণ ও প্রতিটি হোস্টেলে প্রার্থনা রুম বরাদ্দ করা; সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ড আধুনিকায়ন করা এবং এখন থেকে শারদীয় দুর্গাপূজায় ছুটি পাঁচদিন ঘোষণা করা তাদের অন্যতম দাবি।

এ কর্মসূচিতে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের রাজশাহী জেলার সাধারণ সম্পাদক অসিত কুমার ঘোষ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের রাজশাহী জেলার সভাপতি অমর কুমার সরকার, মহিলা ঐক্য পরিষদের জেলার সাধারণ সম্পাদক দীপিকা রায় টিনা এবং ঐক্য পরিষদের মোহনপুরের সাংগঠনিক সম্পাদক প্রশান্ত কুমারসহ আরও অনেকেই বক্তব্য রাখেন।