ঢাকা | সেপ্টেম্বর ২১, ২০২৪ - ১০:১৩ অপরাহ্ন

সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

  • আপডেট: Saturday, September 21, 2024 - 7:10 pm

চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো: চারদিন বন্ধ থাকার পর আবারো আমদানি শুরু হয়েছে সোনামসজিদ স্থলবন্দরে। গতকাল শনিবার সকালে ভারত থেকে পণ্যবাহী ট্রাক আসা শুরু হয়। এতে কর্মচাঞ্চল্য ফিরে আসে বন্দরে।

এর আগে অতিরিক্ত মাসুল আদায়, লেবার হ্যান্ডেলিং চার্জের নামে অবৈধ অর্থ উত্তোলনসহ বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগে সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ করে দেয় আমদানিকারকরা।

সোনামসজিদ স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মামুনুর রশিদ ও বন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানা পোর্ট লিংক লিমিটেডের ব্যবস্থাপক মাইনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

মামুনুর রশিদ জানান, গত ৮ সেপ্টেম্বর পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের অনিয়ম-দুর্নীতি বন্ধসহ নানা দাবি জানিয়ে আসছিলেন সোনামসজিদ আমদানি-রপ্তানিকারক গ্রুপ। ফলে ১৫ সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যায় বন্দরের কার্যক্রম। এমন পরিস্থিতিতে গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) জেলা প্রশাসকের কার্যালয়ে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেড ও সোনামসজিদ আমদানি-রপ্তানিকারক গ্রুপের সঙ্গে বৈঠক করেন জেলা প্রশাসক আব্দুস সামাদ।

তিনি আরও জানান, বৈঠকে স্থলবন্দরের সমস্যা সমাধানের নিরসন হলে শুক্রবার (২০ সেপ্টেম্বর) এক জরুরি বৈঠকে সোনামসজিদ স্থলবন্দর চালুর সিদ্ধান্ত হয়। বৈঠকে অনিয়ম-দুর্নীতিসহ অতিরিক্ত মাশুল আদায় বন্ধের প্রতিশ্রুতি দেয় পানামা পোর্ট লিংক লিমিটেড।

এর আগে পাথর বোঝাই ট্রাক খালাসে অতিরিক্ত মাশুল আদায় কমানো, ব্যবসায়ীদের দেয়া ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়েছে কিনা এর তদন্তসহ বিভিন্ন দাবিতে ১৫ সেপ্টেম্বর থেকে সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ রেখেছিলেন ব্যবসায়ীরা।

সোনামসজিদ স্থলবন্দর পানামা পোর্ট লিংক লিমিটেডের ব্যবস্থাপক মাইনুল ইসলাম জানান, আলোচনায় উভয় পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে। ফলে গতকাল থেকে স্থলবন্দরে আগের মতোই ভারত থেকে পণ্য আমদানি শুরু হয়েছে। বর্তমানে বন্দরে আমদানি-রপ্তানিসহ সকল কার্যক্রম স্বাভাবিক রয়েছে।