ঢাকা | সেপ্টেম্বর ২১, ২০২৪ - ১০:০৭ অপরাহ্ন

রাবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু রোববার, র‌্যাগিং করলে ব্যবস্থা

  • আপডেট: Saturday, September 21, 2024 - 8:32 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে রোববার থেকে। বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটে ওরিয়েন্টেশন ক্লাসের (পরিচিতি ক্লাস) মধ্য দিয়ে তাদের বরণ করে নেয়া হবে।

ইতিমধ্যেই বিভাগগুলো তাদের শিক্ষার্থীদের বরণ করে নিতে সব প্রস্তুতি শেষ করেছে। এদিকে নবীন শিক্ষার্থীদের র‌্যাগিং করলে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করার হুঁশিয়ারি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

১৮ সেপ্টেম্বর র‌্যাগিং-সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তর জানায়, র‌্যাগিং একটি সামাজিক অপরাধ। ফলে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হওয়া ছাড়াও র‌্যাগিংয়ের শিকার শিক্ষার্থীর মানসিক সমস্যার সৃষ্টি হয়। এ কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোথাও কোনো ধরনের র‌্যাগিং না করার জন্য সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করছে।

কেউ র‌্যাগিং করলে বা কাউকে র‌্যাগিং করতে উদ্বুদ্ধ করলে প্রমাণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক শাস্তি প্রদান করা হবে। বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, বিভাগের সভাপতির অনুমতি ছাড়া বিভাগের অন্য কোনো বর্ষের শিক্ষার্থীদের সঙ্গে নবীন শিক্ষার্থীদের পরিচিতি বা মতবিনিময় অনুষ্ঠান করা যাবে না।

নবাগত শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য র‌্যাগিংয়ের বিষয়ে জিরো টলারেন্স রয়েছে মন্তব্য করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. মাহবুবর রহমান বলেন, র‌্যাগিংয়ের বিরুদ্ধে প্রতিটি বিভাগ ও ইনস্টিটিউটে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ প্রশাসন ক্যাম্পাসে সজাগ নজরদারি রাখবে।