ঢাকা | সেপ্টেম্বর ১৩, ২০২৪ - ৪:০২ অপরাহ্ন

ছাত্র জনতার জুলাই বিপ্লবের স্মরণে রাজশাহীতে ‘শহিদী মার্চ’ কর্মসূচি

  • আপডেট: Thursday, September 5, 2024 - 9:19 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: ছাত্র-জনতার অভ্যুত্থানে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পতনের এক মাস পূর্তি ও শহিদদের স্মরণে রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘শহিদী মার্চ’ কর্মসূচি পালিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটায় নগরীর তালাইমারী মোড়ে নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানান শ্রেণি পেশার মানুষ কর্মসূচিতে অংশ নেন। এই সময় শিক্ষার্থীরা ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে’; ‘হাসিনার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’; ‘ফ্যাসিবাদের বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’; খুনি হাসিনার ফাঁসি চাই, ফাঁসি চাই ফাঁসি চাই; ‘সাকিব ভাইয়ের রক্ত, বৃথা যেতে দিবো না’; ‘রায়হান ভাইয়ের রক্ত, বৃথা যেতে দিবো না’; ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’ প্রভৃতি স্লোগান দেন।

কর্মসূচিতে রাজশাহীর অন্যতম সমন্বয়ক মাহমুদ উল হাসান মাসুদ বলেন, আজ থেকে ঠিক এক মাস আগে আমার ভাইদের রক্তাক্ত করা হয়েছিল। আমরা এই শহিদের উত্তরসূরীদের বলতে চাই, আমরা শহিদের বদলা না নেয়া পর্যন্ত ময়দান ছাড়বো না।

রাজশাহীর শহিদ সাকিব রায়হান ভাই আমাদের নেতৃত্ব দিচ্ছিল, আমার সেই ভাইদের ওপর যারা গুলি চালিয়েছিলো আমরা শুনেছি তারা ক্যান্টনমেন্ট নিরাপদে রয়েছে। তাদের জনতার হাতে তুলে দিতে হবে। আমরা রাজপথ ছেড়ে দিইনি। আমরা শহিদের রক্ত বৃথা যেতে দেব না।

এসময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মেহেদি হাসান মুন্না বলেন, আমরা স্বাধীনতা উপভোগ করবো কিন্তু ভোগ করবো না। আমরা রক্তের ওপর দাড়িয়ে আজ কথা বলছি। এই রক্ত আমাদের সাহস যুগিয়েছে। আমরা এখনো বুঝতে পারিনি আমরা কি অর্জন করেছি। আমাদের স্বাধীনতা সফল না হওয়া পর্যন্ত আমরা রাজপথে থাকবো।

কর্মসূচিতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক গোলাম কিবরিয়া মোহাম্মদ মেশকাত চৌধুরী বলেন, গত ৫ আগস্টে আমরা ঘোষণা দিয়েছিলাম এই বাংলাদেশকে ইতিহাসের সাক্ষী বানাবো। আমরা সেটা করে দেখিয়েছি। কিন্তু আমাদের আড়ালে এখনো ফ্যাসিবাদ হাসছে। মুক্তিযুদ্ধের সময় আওয়ামী লীগের বেশিরভাগ নেতারা ভারতে পালিয়েছিল।

গত ১৫ বছর ধরে যে প্র্যাক্টিসের সঙ্গে আমরা বেড়ে উঠেছি, সেখানে সঠিক ইতিহাসের বিকৃত করা হয়েছে। এক ফ্যাসিবাদকে আমরা দেশত্যাগ করিয়েছি এর সুযোগে অন্য কোনো ফ্যাসিবাদ যেনো মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, সে বিষয়ে আমাদেরকে সোচ্চার থাকতে হবে। আমাদের মনের ভিতর যে ফ্যাসিজম আছে সেটাকে আগে টেনে বের করে দিতে হবে। সবার আগে নিজেকে গড়তে হবে।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন সমন্বয়ক সালাহউদ্দিন আম্মারের সঞ্চালনায় এসময় রাজশাহী নগরীর ছাত্র জনতা কর্মসূচিতে উপস্থিত ছিলেন।