ঢাকা | সেপ্টেম্বর ১৭, ২০২৪ - ১২:৫৩ পূর্বাহ্ন

যৌন নিপীড়নে অভিযুক্ত রাবি শিক্ষককে সাময়িক অব্যাহতি

  • আপডেট: Wednesday, August 28, 2024 - 9:19 pm

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: যৌন নিপীড়নের অভিযোগের দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগরকে সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দিয়েছে সংশ্লিষ্ট বিভাগ। গত মঙ্গলবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগটির সভাপতি অধ্যাপক সাঈদা আঞ্জু।

তিনি বলেন, যৌন হয়রানি ও নির্যাতন নিপীড়ন বিষয়ে ‘জিরো টলারেন্স’ নীতি অবলম্বন করে এই আইন বিভাগ। বিভিন্ন সংবাদ মাধ্যমে ও ব্যক্তিগতভাবে ছাত্রছাত্রীরা আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর সম্পর্কে গুরুতর অভিযোগ এনেছেন। এর আলোকে অ্যাকাডেমিক কমিটি সর্বসম্মতভাবে একটি তদন্ত কমিটি গঠন করেছে।

আগামী ১০ কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট পেশ করার জন্য বলা হয়েছে। এ অনুসন্ধান প্রক্রিয়া চলমান থাকাবস্থায় সংশ্লিষ্ট শিক্ষককে ক্লাস, পরীক্ষা তথা সব প্রকার অ্যাকাডেমিক কার্যক্রম হতে বিরত থাকতে বলা হয়েছে।

এছাড়া অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে আনা অভিযোগের সত্যতা জানতে একই বিভাগের অধ্যাপক সাঈদা আঞ্জুকে আহ্বায়ক করে ৫ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির সদস্য হিসেবে আছেন অধ্যাপক মো. মোর্শেদুল ইসলাম, অধ্যাপক মো. আবদুল আলীম, অধ্যাপক শাহীন জোহরা ও সহযোগী অধ্যাপক সালমা আখতার খানম।

এছাড়া কমিটিকে সহযোগিতা করতে বিভাগের ৬টি ব্যাচ থেকে মোট ১২ জন শিক্ষার্থী যুক্ত থাকবেন। কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্ত প্রতিবেদন জমা হওয়ার আগ পর্যন্ত অধ্যাপক সাদিকুল সাগরকে সব ধরনের অ্যাকাডেমিক কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একজন শিক্ষার্থী সহযোগী অধ্যাপক সাদিকুল সাগরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন। এর প্রতিবাদে গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। এরপর রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদনপুর বাজারে ওই শিক্ষকের পুত্তলিকা দাহ করেন রাবি শাখা ছাত্রদল। আজ অভিযোগের তদন্তের জন্য মানববন্ধন করেন আইন বিভাগের শিক্ষার্থীরা।