ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ১০:১৭ অপরাহ্ন

মানবিক রাষ্ট্র বিনির্মাণের দাবিতে রাজশাহীতে সুজনের মানববন্ধন

  • আপডেট: Saturday, August 24, 2024 - 7:00 pm

স্টাফ রিপোর্টার: সুশাসনের জন্য নাগরিক সুজন রাজশাহী জেলা ও মহানগর কমিটি শনিবার নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে মানবিক রাষ্ট্র বিনির্মাণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘ ১৫ বছরের কর্তৃত্ববাদী আওয়ামী লীগ শাসনের অবসান ঘটেছে। বৈষম্যবিরোধী কোটা সংস্কার ছাত্র আন্দোলনের মাধ্যমে সৃষ্ট গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরাচারী শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়। শিক্ষার্থীরা এই আন্দোলনের মধ্য দিয়ে শুধু একটি সরকারের পরিবর্তন চায়নি, চেয়েছি রাষ্ট্র সংস্কার এবং রাজনৈতিক সংস্কৃতির আমূল পরিবর্তন। বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার এর নিকট সংস্কারের মধ্য দিয়ে একটি গণতান্ত্রিক-অসাম্প্রদায়িক ও মানবিক রাষ্ট্র বিনির্মাণে পদক্ষেপ গ্রহণ করার আহ্বান জানান।

এছাড়াও মানববন্ধনে যে দাবিগুলো তুলে ধরা হয়, সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, আন্দোলনে নিহতদের তালিকা তৈরি করে সংশ্লিষ্ট পরিবারগুলোকে সহায়তা করুন ও ক্ষতিপূরণ দিন। আহতদের সুচিকিৎসাসহ পুনর্বাসনের ব্যবস্থা করুন। সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলায় জড়িতদের চিহ্নিত করে বিচারের আওতায় আনুন। অসাম্প্রদায়িক বৈশিষ্ট্যের সংবিধান চাই ও বর্তমানে দেশে হত্যা, লুটপাট ও সহিংসতায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সফিউদ্দীন আহমেদ, সভাপতি সুজন রাজশাহী জেলা কমিটি। ডঃ এস এম রবিউল করিম সহ-সভাপতি সুজন মহানগর। মিজানুর রহমান সহ-সভাপতি। মাহমুদুল আলম মাসুদ, সাধারণ সম্পাদক রাজশাহী জেলা কমিটি। হেদায়েতুল ইসলাম, সাধারণ সম্পাদক রাজশাহী মহানগর। মাহমুদ জামান কাদেরী, সমন্বয়ক রাষ্ট্র সংস্কার আন্দোলন রাজশাহী জেলা।