ঢাকা | সেপ্টেম্বর ১৯, ২০২৪ - ৭:১৪ পূর্বাহ্ন

শিরোনাম

বন্যার্তদের সহায়তায় রাজশাহীতে শিক্ষার্থীদের গণত্রাণ সংগ্রহ

  • আপডেট: Saturday, August 24, 2024 - 10:22 pm

স্টাফ রিপোর্টার: দুর্যোগ এক করেছে দলমত নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষকে। বন্যার্ত মানুষকে সহায়তা করার জন্য দেশজুড়েই চলছে অর্থ সংগ্রহ। রাজশাহীতেও শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নিয়েছেন ত্রাণ সংগ্রহ কার্যক্রমে। রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজসহ নগরীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা জোর তৎপরতা চালাচ্ছেন ত্রাণ সংগ্রহের।

গত শুক্রবার ২৩ আগস্ট দিনভর চলে ত্রাণ সংগ্রহের কাজ। রাজশাহীর বিভিন্ন এলাকায়, অর্থ সংগ্রহের কাজে নিরলস পরিশ্রম করছেন শিক্ষার্থীরা। নগরীর বিভিন্ন মসজিদে বন্যার্তদের জন্য অর্থ সংগ্রহ করা হয়। যে যার মতো পারছেন সহায়তা দিচ্ছেন।

শনিবারও চলেছে এই কার্যক্রম। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারেও অর্থ সংগ্রহের কাজ চলছে। এ ব্যাপারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্যতম সমন্বয়ক সালাউদ্দিন আম্মার গণমাধ্যমকে জানান, বন্যার্তদের পাশে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সবসময়ই পাশে আছে। ১৭টি হলের শিক্ষার্থীরা বিভিন্ন সামগ্রী সংগ্রহ করেছেন।

এর মধ্যে রয়েছে শুকনো খাবার, ওষুধ, কাপড়সহ অন্যান্য সামগ্রী। এছাড়াও বিভিন্ন জায়গা থেকে ফান্ড কালেকশন হচ্ছে। তালাইমারি, ভদ্রা, লক্ষ্মীপুর, রেলগেট সাহেব বাজার জিরো পয়েন্টসহ বিভিন্ন স্থানে বুথ বসানো হয়েছে। আজকে সংগ্রহ করা জিনিসগুলো রয়েছে সবগুলো ট্রাকে করে কুমিল্লার উদ্দেশ্যে রওয়ানা হবে। তিনি আরও বলেন, রাজশাহী শহরের প্রতিটি মোড়ে ১৫/২০টা আলাদা আলাদা সংগঠন ফান্ড কালেকশন করছে। সব মিলিয়ে প্রায় ১৫০টিম।

এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে নগরবাসী। তারা বলছেন, সাধারণ শিক্ষার্থীদের জনসেবামূলক কার্যক্রম অবশ্যই প্রশংসার যোগ্য। দেশের অনেক জেলাই এখন বন্যার কবলে। বন্যার্তদের সাহায্য করা এখন সবার নৈতিক দায়িত্ব। শিক্ষার্থীদের এমন উদ্যোগের প্রশংসা করেছেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড.মো. ইব্রাহিম মিয়া। তিনি বলেন, সাধারণ শিক্ষার্থীদের জনসেবামূলক কার্যক্রম অবশ্যই প্রশংসার যোগ্য। প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে সহযোগিতা করারও আহ্বান জানান তিনি।

এদিকে বন্যার্তদের সহায়তায় রাজশাহীর বিভিন্ন সামাজিক সংগঠন ও প্রতিষ্ঠান বন্যাদূর্গতদের সাহায্যের জন্য এগিয়ে এসেছে। ধর্ম বর্ণ নির্বিশেষে হাত বাড়িয়ে দিয়েছে সাধারণ মানুষ।

বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতাল

বন্যা দূর্গতোদের সহয়তায় রাজশাহী বারিন্দ মেডিকেল কলেজ ও হাসপাতাল লিঃ ও বারিন্দ কলেজ অব নাসিং সায়েন্সেস এ কর্মরত সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারিরা সভার আয়োজন করে। আলোচনা সভায় তারা সিদ্ধান্ত গ্রহণ করেন, যে তাদের এক দিনের বেতন প্রধান উপদেষ্টারে ত্রাণ তহবিলে প্রদান করা হবে।

পূজা উদযাপন পরিষদ

বন্যার্তদের সহায়তায় এগিয়ে এসেছে রাজশাহীর আবাসিক পূজা উদযাপন পরিষদ। এরই ধরাবাহিকতায় গতকাল শনিবার রাজশাহীর আবাসিক পূজা উদযাপন পরিষদ এক সভার আয়োজন করে। উক্তসভায় সকলের মতামতের ভিত্তিতে আসন্ন জন্মাষ্টমী উৎসবের ব্যয় সংকোচন করে পঞ্চাশ হাজার টাকা বন্যা কবলিত এলাকার মানুষদের সহায়তার জন্য প্রদান করা হয়।