ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৩:২৭ পূর্বাহ্ন

শিরোনাম

নগরীতে পুকুর-জলাশয় পুনরুদ্ধারে মানববন্ধন

  • আপডেট: Wednesday, August 21, 2024 - 7:00 pm

স্টাফ রিপোর্টার: মহানগরীতে পুকুর, দিঘি ও জলাধার রক্ষা এবং ইতিমধ্যে ভরাট হয়ে যাওয়া পুকুর পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

বুধবার স্বেচ্ছাসেবী যুব সংগঠন রিফরমেশন কমিউনিটি অব বাংলাদেশ এবং উন্নয়ন ও গবেষণা প্রতিষ্ঠান বারসিকের উদ্যোগে নগরীতে এ কর্মসূচি পালিত হয়। এতে অংশগ্রহণকারীরা বলেন, রাজশাহী পুকুর-দিঘির শহর। বিগত সময়ে এ শহরের পুকুর-দিঘি, জলাধারগুলো একে একে দখল, ভরাট করা হয়েছে।

রাজনৈতিক ছত্রছায়ায় ক্ষমতার অপব্যবহার করে দুষ্কৃতকারীরা পুকুর দখল এবং ভরাট করেছে। একই সঙ্গে নগরীর উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করতেও বিভিন্ন সময় পুকুর-দিঘিগুলোকে জনগণের ব্যবহার অনুপযুক্ত করে রাখা হয়েছে। এসব ভরাটকৃত পুকুর জলাধার পুনরুদ্ধার করতে হবে।

তাঁরা বলেন, এখনো পুকুর ভরাট থামেনি। রাজশাহী নগরের পুকুর, দিঘি ও জলাধার রক্ষায় বিগত সময়ে উচ্চ আদালত যেসব রায় দিয়েছেন সেগুলো বাস্তবায়নের জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে। পুকুর-জলাধারগুলো রক্ষা করে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিতে হবে। কর্মসূচিতে বক্তব্য দেন-শিক্ষার্থী জুলফিকার আলী হায়দার, নাজনীন নাহার নিশা, মোয়াআজ, বারসিকের কর্মকর্তা তহুরা খাতুন লিলি প্রমুখ।

এ বিষয়ে সিটি করপোরেশনের প্রশাসক ও বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ‘আমরা খবর পেলেই পুকুর ভরাট বন্ধ করব। আর আইন না মেনে পুকুর ভরাট করা হলে ওই জমি খাস খতিয়ানভুক্ত করা যাবে। এ রকম ব্যবস্থা গ্রহণ শুরু করতে জেলা প্রশাসককে নির্দেশনা দেয়া হয়েছে।’