ঢাকা | সেপ্টেম্বর ১৭, ২০২৪ - ১২:৫৮ পূর্বাহ্ন

রাজশাহীতে শিবির নেতাকে হত্যা: লিটনসহ ১২০০ জনের বিরুদ্ধে মামলা

  • আপডেট: Tuesday, August 20, 2024 - 10:00 pm

সোনালী ডেস্ক: রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে মহানগর ছাত্রশিবিরের সাংগঠনিক সম্পাদক আলী রায়হানের (২৮) মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে। মামলায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সদ্য সাবেক সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ এক হাজার ২০০ জনকে আসামি করা হয়েছে।

আসামিদের মধ্যে ৫০ জনের নাম মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে। বোয়ালিয়া থানার ওসি এস এম মাসুদ পারভেজ জানান, গত সোমবার রাতে বোয়ালিয়া থানায় আলী রায়হানের ছোট ভাই রানা ইসলাম (২১) বাদি হয়ে মামলাটি করেন। মামলায় এজাহারভুক্ত আসামিদের মধ্যে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, তার ভাই জেডু সরকার, নগর যুবলীগের সাধারণ সম্পাদক তৌরিদ আল মাসুদ, যুবলীগ কর্মী জহিরুল হক, নগর ছাত্রলীগের সাবেক সভাপতি রকি কুমার ঘোষ ও শফিকুজ্জামান শফিক, সাবেক সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান, বর্তমান সাধারণ সম্পাদক সিরাজুম মুবীন সবুজ, রাজশাহী কলেজ ছাত্রলীগ সভাপতি রাশিক দত্ত, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম জাফর, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ সম্পাদক আসাদুল্লাহ-হিল গালিব ও সাবেক সভাপতি গোলাম কিবরিয়ার নাম রয়েছে।

এ ছাড়া মামলায় রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর আনোয়ার হোসেন, মাহাতাব উদ্দীন, তৌহিদুল হক, শাহাদত হোসেন, আবদুল মমিন, সরিফুল ইসলাম, নিযাম-উল-আযীম ও আরমান আলীর নাম আছে। এ ছাড়া আসামি করা হয়েছে রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর আনোয়ার হোসেন আনার, মাহাতাব উদ্দীন, তৌহিদুল হক সুমন, শাহাদত হোসেন শাহু, আবদুল মমিন, সরিফুল ইসলাম বাবু, নিযাম-উল-আযীম ও আরমান আলীকে।

বোয়ালিয়া থানার ওসি বলেন, নিহত আলী রায়হানের ভাইয়ের এজাহার অনুযায়ী গত সোমবার রাতেই মামলা রেকর্ড করা হয়েছে। মামলা তদন্তের জন্য একজন পুলিশ কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। এখন আসামিদের গ্রেপ্তারের জন্য চেষ্টা চালানো হবে। নিহত আলী রায়হান রাজশাহী কলেজের হিসাববিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন।

তার বাড়ি পুঠিয়া উপজেলার মঙ্গলপাড়া গ্রামে। ৫ আগস্ট সরকার পতনের আগে নগরের আলুপট্টি এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মী ও পুলিশের সংঘর্ষে তিনি গুলিবিদ্ধ হন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৮ আগস্ট তিনি মারা যান।