ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ৫:৫৬ পূর্বাহ্ন

শিরোনাম

রাজশাহীতে বিএনপির অবস্থান কর্মসূচি পালিত

  • আপডেট: Thursday, August 15, 2024 - 7:55 pm

স্টাফ রিপোর্টার: আওয়ামী বাকশালীদের আর এদেশে ঠাঁই দেয়া হবেনা। কারণ বিগত ফ্যাসিস্ট হাসিনা সরকার দেশকে ধ্বংস করে দিয়ে পালিয়ে গেছে। বৃহস্পতিবার সকালে বিএনপি’র কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজশাহী মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের আয়োজনে রাজশাহী মহানগরের বাটার মোড়ে দুইদিনব্যাপী অবস্থান কর্মসূচির শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ শাহীন শওকত এই কথা বলেন।

সেই সাথে ১৫ আগস্টকে গণতন্ত্র পুনরুদ্ধার দিবস বলে পালন করার কথা বলেন তিনি।

কর্মসূচীতে সভাপতিত্ব করেন রাজশাহী মহানগর বিএনপি’র আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এরশাদ আলী ঈশা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র সদস্য দেবাশিষ রায় মধু, রাজশাহী মহানগর বিএনপি’র সিনিয়র যুগ্ম আহ্বায়ক নজরুল হুদা, সদস্য সচিব মামুন অর রশিদ মামুন, যুগ্ম আহ্বায়ক আসলাম সরকার, ওয়ালিউল হক রানা, শফিকুল ইসলাম শাফিক, জয়নাল আবেদীন শিবলী ও বজলুল হক মন্টু, জেলা বিএনপি’র সদস্য গোলাম মোস্তফা মামুন ও শাহ্ মখ্দুম থানা বিএনপি ও সাবেক সভাপতি মনিরুজ্জামান শরীফ, মহানগর বিএনপি’র সদস্য বিপুল, টনি, আলাউদ্দিন ও নান্নু।

পবা
বাংলাদেশে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গ সহযোগী সংগঠন নামে কোন দল ছিলো মানুষ অল্প কিছু দিনের মধ্যে ভুলে যাবে। কারণ এই দলের প্রধান পালিয়ে গিয়ে দলটাকে চিরতরে মাটির গভীরে পুঁতে রেখে গেছে। এখন আর কেউ আওয়ামী লীগের আ কথাটি উচ্চারণ করার সাহস দেখাবে না। পবায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ত্রাণ ও পুর্নবাসন বিষয়ক সহ-সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন এই কথা গুলো বলেন।

বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ছাত্র-জনতার উপর গুলি চালিয়ে গণহত্যাকারী খুনি হাসিনাসহ তার দোসরদের বিচারের দাবিতে বিএনপি’র উদ্যোগে এবং কাঁটাখালী পৌরসভা, হরিয়ান ইউনিয়নের তেতুলতলা, আশরাফের মোড়, খড়খড়ী বাইপাস মোড়, কাশিয়াডাঙা মোড়, নওহাটা, দারুশা, দর্শনপাড়া ইউনিয়নের মড়মড়িয়া হাট, মোহনপুর ও কেশরহাটে বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের আয়োজনে অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। বিভিন্ন স্থানের অবস্থান কর্মসূচিতে স্বা স্ব পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, আহ্বায়ক, সিনিয়র যুগ্ম আহ্বায়ক, সদস্য সচিব ও যুগ্ম আহ্বায়কগসহ বিভিন্ন স্তরের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বাঘা
বাঘা প্রতিনিধি জানান, রাজশাহীর বাঘায় বিএনপির অবস্থান কর্মসূচির পর বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে অবস্থান কর্মসূচির পর একটি বিশাল বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলটি উপজেলার প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করেন।

বাঘা উপজেলা, বাঘা পৌর ও আড়ানী বিএনপির আয়োজনে অবস্থান কর্মসূচি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাঘা পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন। বাঘা পৌর বিএনপির সাধারণ সম্পাদক তফিকুল ইসলামের পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা বিএনপির আহ্বায়ক ফকরুল হাসান বাবলু, যুগ্ম আহবায়ক আশরাফ আলী মলিন, উপজেলা বিএনপির সাবেক সভাপতি জাহাঙ্গীর হোসেন, নুরুজ্জামান খান মানিক, সাবেক সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, বাজুবাঘা ইউনিয়ন বিএনপির সভাপতি ও চেয়ারম্যান অ্যাড. ফিরোজ আহম্মেদ রঞ্জু, উপজেলা যুবদলের সাবেক সভাপতি মোখলেচুর রহমান মুকুল, বাঘা পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সুরুজ্জামান সুরুজ, উপজেলা যুবদলের সাবেক সভাপতি আব্দুল্লাহ আল মামুন, বাঘা পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুল লতিফ, যুবদল নেতা শফিকুল ইসলাম, সালেহ আহম্মেদ সালাম, জেলা ছাত্রদলের সভাপতি এসএম সালা উদ্দীন আহমেদ শামীম সরকার প্রমুখ।

নাটোর
নাটোর প্রতিনিধি জানান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা রুহুল কুদ্দুস তালুকদার দুলু বৃহস্পতিবার নাটোরের আলাইপুরে ছাত্র- জনতা হত্যার দায়ে শেখ হাসিনা ও তার সহযোগীদের বিচারের দাবিতে জেলা বিএনপি আয়োজিত অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দুলু বলেন, নাটোরের সাধারণ মানুষ, শিক্ষার্থী, সাংবাদিকদের সাথে নিয়ে নাটোরকে শান্তিতে রাখতে এবং সন্ত্রাসমুক্ত করতে যা যা করা দরকার আমরা তাই করবো। অবস্থান কর্মসূচিতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক এমপি অধ্যাপক কাজী গোলাম মোর্শেদ, জেলা বিএনপির সদস্য সচিব রহিম নেওয়াজ, যুগ্ম আহবায়ক ফরহাদ আলী দেওয়ান শাহিন, যুগ্ম আহ্বায়ক কাজী শাহ আলম প্রমুখ।

মান্দা
মান্দা (নওগাঁ) প্রতিনিধি জানান, বিচার দাবিতে নওগাঁর মান্দা উপজেলা বিএনপি অবস্থান কর্মসূচি পালন করেছে। বৃহস্পতিবার প্রসাদপুর বাজারের চৌরাস্তার মোড়ে এ কর্মসূচি পালন করা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা বিএনপির আহবায়ক শফিকুল ইসলাম বাবুল চৌধুরী। সমাবেশে প্রধান অতিথি ছিলেন উপজেলা বিএনপির সাবেক সভাপতি মকলেছুর রহমান মকে ও প্রধান বক্তা ছিলেন উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ডা. ইকরামুল বারী টিপু।

অবস্থান কর্মসূচিতে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপি নেতা একেএম নাজমুল হক নাজু, তোফাজ্জর হোসেন টুকু, মোজাম্মেল হক মুকুল, নুর বকস মণ্ডল, রবিউল্লাহ রবি ও আব্দুর কাদের, যুবদল নেতা ডিএম আব্দুল মালেক, মাষ্টার এনাদুল হক ও আল মামুন, স্বেচ্ছাসেবক দলের নেতা অধ্যাপক এমদাদুল হক ও নুরুল ইসলাম, ছাত্রদল নেতা শহিদুজ্জামান সালেক, তালহা জোবায়ের ও আজহার আলী সেতু।

নিয়ামতপুর
নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি জানান, নিয়ামতপুরে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালিত হয়েছ। বৃহস্পতিবার উপজেলা বিএনপি, যুবদল, ছাত্রদল ও সহযোগী অঙ্গ সংগঠন এ কর্মসূচি পালন করে। বিক্ষোভ মিছিলটি উপজেলা বিএনপি কার্যালয় থেকে শুরু হয়ে উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়ে। নিয়ামতপুর সদর ইউনিয়ন বিএনপি’র সাবেক সভাপতি শামীম রেজা চৌধুরী বাদশার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নওগাঁ-১ আসনের সাবেক বিএনপি দলীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ডাঃ ছালেক চৌধুরী। উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মেহেদী হাসানের সঞ্চালনায় সভায় অন্যানের মধ্যে আরও উপস্থিত ছিলেন, সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা আলহাজ্ব ছাদরুল আমিন চৌধুরী, নিয়ামতপুর উপজেলা যুবদলের আহ্বায়ক মঞ্জুরুল রহমানসহ বিএনপি, যুবদল, ছাত্রদল এবং বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

আত্রাই
আত্রাই (নওগাঁ) প্রতিনিধি জানান, আত্রাই উপজেলায় বিএনপি, যুবদল ও সহযোগি সংগঠন এবং জামায়াতে ইসলামী বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অবস্থান কর্মসূচী পালন করেছে। আওয়ামী লীগ সরকার কর্তৃক ছাত্র-জনতার উপর গুলির হুকুম দাতা গণহত্যাকারী শেখ হাসিনাসহ তার দোসরদের বিচারের দাবিতে এই কর্মসূচি পালন করা হয়।

উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর বিহারীপুর রেলগেট ব্রীজের মোড় এলাকায় অবস্থান কর্মসূচি ও সমাবেশ করে। থানা বিএনপির আহ্বায়ক আলহাজ্ব আব্দুল জলিল চকলেট এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে থানা বিএনপির সাবেক সভাপতি তছলিম উদ্দীন, উপজেলা যুবদলের যুগ্ন আহ্বায়ক খোরশেদ আলম, পারভেজ ইকবাল, লিটন প্রামানিক ও সদস্য এসএম শামিম মাহমুদসহ বিএনপি, যুবদল ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া জামায়াতে ইসলামীও একই কর্মসূচি পালন করে। এতে আত্রাই উপজেলা জামায়াতের আমির খবিরুল ইসলাম, জামায়াত নেতা আসাদুল্লাহ আল গালিব ও তাজাম্মুল হক প্রমুখ অংশ নেয়।