ঢাকা | সেপ্টেম্বর ২০, ২০২৪ - ১১:২৮ অপরাহ্ন

শিরোনাম

ড. ইউনূসের নেতৃত্বের সরকারকে স্বাগত চীনের

  • আপডেট: Friday, August 9, 2024 - 7:15 pm

সোনালী ডেস্ক: নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে সরকারকে স্বাগত জানিয়েছে চীন। একইসঙ্গে বেইজিং জানিয়েছে ঢাকার সঙ্গে কাজ করতে প্রস্তুত।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ঢাকায় দেশটির দূতাবাস। গত বৃহস্পতিবার ড. ইউনূসের নেতৃত্বে বাংলাদেশে নতুন সরকার গঠনের পর চীনের প্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন করা হয় মুখপাত্র জিয়ানকে। জবাবে মুখপাত্র বলেন, চীন লক্ষ্য করেছে যে, বাংলাদেশ একটি অন্তর্বর্তী সরকার গঠন করেছে। চীন তাকে স্বাগত জানায়।

চীন দৃঢ়ভাবে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতি অনুসরণ করে। আমরা বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা এবং বাংলাদেশি জনগণের স্বাধীনভাবে নির্বাচিত উন্নয়নের পথকে সম্মান করি।

লিন জিয়ান বলেন, আমরা বাংলাদেশের জনগণের সঙ্গে ভালো প্রতিবেশী ও বন্ধুত্বের নীতিতে দৃঢ়ভাবে অটল আছি। চীন ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব দীর্ঘ ও গভীর। চীন বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ককে মূল্য দেয় এবং বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক আদান-প্রদান ও সহযোগিতা বৃদ্ধি করতে চায়। আমাদের ব্যাপক কৌশলগত সহযোগিতামূলক অংশীদারত্বকে আরও এগিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে চীন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। তার নেতৃত্বে ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকার গঠন করা হয়েছে।