ঢাকা | সেপ্টেম্বর ৮, ২০২৪ - ৫:৩১ পূর্বাহ্ন

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বৃক্ষরোপন কর্মসূচী বাস্তবায়ন

  • আপডেট: Tuesday, July 16, 2024 - 12:44 pm

নিজস্ব প্রতিবেদক: “বৃক্ষের মাঝেই মানুষের প্রাণ, বেশি করে গাছ লাগান” এই স্লোগানে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ডি-এইড ক্লাবের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচী -২০২৪ বাস্তবায়ন করা হয়েছে।

সোমবার (১৫ জুলাই) সকাল ১০ টায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্লাজা চত্বরে র‌্যালি আয়োজনের মধ্য দিয়ে এই কর্মসূচীর সূচনা করা হয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, পরিবেশবাদী সংগঠন সেইভ দ্যা ন্যাচার এন্ড লাইফের চেয়ারম্যান জনাব মিজানুর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. মো. হাবিবুল্লাহসহ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। র‌্যালির শুরুতে অতিথিরা বৃক্ষ রোপনের গুরুত্ব আলোকপাত করেন।

প্রফেসর ড. আনন্দ কুমার সাহা তার বক্তব্যে বলেন, ‘বৃক্ষ কর্তনের পাশাপাশি বৃক্ষ রোপন অধিক গুরুত্ব¡পূর্ণ। সেইভ দ্যা ন্যাচার এন্ড লাইফের চেয়ারম্যান জনাব মিজানুর রহমান তার বক্তব্যে বৃক্ষরোপনের নানাবিধ কার্যকারিতা তুলে ধরেন। বৃক্ষের নানাবিধ উপকারিতা নিয়ে আলোচনা করেন প্রফেসর ড. মো. হাবিবুল্লাহ ।

বক্তব্যপর্ব শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস চত্বর ঘুরে র‌্যালিটি কেন্দ্রীয় মাঠে এসে শেষ হয়। মাঠের এক প্রান্তে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনন্দ কুমার সাহা ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. হাবিবুল্লাহ গাছের চারা লাগানোর মাধ্যমে কর্মসূচীর উদ্বোধন ঘোষনা করেন। পরবর্তী সময়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্রজাতির শতাধিক গাছের চারা রোপন করেন। কর্মসূচী বাস্তবায়নে সার্বিকভাবে সহায়তা করেন সেইভ দ্যা ন্যাচার এন্ড লাইফ।

সোনালী/সা