ঢাকা | অক্টোবর ১৮, ২০২৪ - ১২:২২ অপরাহ্ন

মধ্যরাতে ‘আমি কে, তুমি কে, রাজাকার, রাজাকার’ স্লোগানে উত্তাল রাবি

  • আপডেট: Monday, July 15, 2024 - 3:35 am

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ‘অবমাননা’র অভিযোগে ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার (১৪ জুলাই) দিবাগত রাত সোয়া ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ভেঙে মহাসড়কে বিক্ষোভ শুরু করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এর আগে দিবাগত রাত পৌনে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে খণ্ড খণ্ড মিছিল বের করেন তারা।

মিছিলগুলো বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্যারিস রোডে এসে জড়ো হয়। পরে দিবাগত রাত সোয়া ১২টার দিকে একটি সম্মিলিত বিক্ষোভ মিছিল নিয়ে তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের মহাসড়কে অবস্থান নেন।

এ সময় প্রধান ফটকটির তালাবদ্ধ থাকলে সেটি ভেঙে বাইরে আসেন আন্দোলনেকারীরা। মহাসড়কে প্রায় আধা ঘণ্টা অবস্থান করার পর রাত ১২টা ৪০ মিনিটের দিকে সেখান থেকে সরে যান তাঁরা।

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘তুমি কে, আমি কে, রাজাকার রাজাকার’, ‘জ্বালো রে জ্বালো, আগুন জ্বালো’ ইত্যাদি স্লোগান দেন।

ভেটেনারি অ্যান্ড এনিমেল সায়েন্স বিভাগের আসাদুল্লাহ নামের এক শিক্ষার্থী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে যে বক্তব্যটা দিয়েছে, সেখানে মুক্তিযোদ্ধাদের ছেলেদের বাহিরে সবাইকে রাজাকার বলা হয়েছে। আমি কেমনে রাজাকার হই? তাই আমি এর প্রতিবাদ জানাচ্ছি।’

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের এক শিক্ষার্থী  বলেন, ‘রাষ্ট্রের একজন দায়িত্বশীল ব্যক্তি আমাদের ‘রাজাকার’ বলে সম্বোধন করেছেন। এর প্রতিবাদে আমরা মধ্যেরাতে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করেছি।’

আন্দোলনের অন্যতম সমন্বয়ক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী তোফায়েল আহমেদ বলেন, ‘আমরা নির্বাহী বিভাগের কাছে ভরসা রেখেছিলাম, কিন্তু নির্বাহী বিভাগের প্রধান তিনি আজকে যে বক্তব্যটি দিয়েছেন সেটি আমাদের খুবই হতাশ করেছে। তারই প্রেক্ষিতে শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে।’

সোনালী/জেআর