ঢাকা | জুলাই ২৩, ২০২৪ - ১:২০ অপরাহ্ন

রাজশাহীতে আনন্দ-উচ্ছ্বাসে শুরু হলো রথযাত্রা উৎসব

  • আপডেট: Sunday, July 7, 2024 - 9:00 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে আনন্দ-উচ্ছ্বাস ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রোববার হিন্দু ধর্মের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। আগামী ১৫ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সপ্তাহব্যাপী এ ধর্মীয় উৎসব শেষ হবে।

রথযাত্রা উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন ও মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। এ উপলক্ষে কয়েক হাজার মানুষ শহরের ঘোরামারায় রথবাড়িসহ কয়েকটি নির্দিষ্ট জায়গায় জড়ো হন এবং সেই রথ টেনে নেওয়ার আনন্দঘন উৎসবে যোগ দেন।

এর মধ্যে মহানগরীর ঘোড়ামারা এলাকা থেকে সবচেয়ে বড় রথযাত্রা বের করে ইসকন। এর আগে শহরের হনুমান জিউর আখড়া থেকে রথযাত্রা বের করা হয়। এর উদ্বোধন করেন রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার।

এছাড়াও বোয়ালিয়া থানার পূর্ব পাশে অবস্থিত ‘ঐতিহ্যবাহী রথবাড়ী’ থেকেও বের করা রথযাত্রা।রাথবাড়ীর রথযাত্রা উদ্বোধন করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার।

গৃহীত কর্মসূচির মধ্যে গতকাল সকালে বিশ্বশান্তির লক্ষ্যে জগন্নাথ দেবের পূজা শেষ করে বিকেল ৪টায় পৃথক তিনটি এই রথবাড়ি থেকে রথ নিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

প্রতিবছরের মতো এবারও যথাযথ ধর্মীয় মর্যাদার সঙ্গে রথ নিয়ে শহরে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে ভক্তদের মধ্যে মহাপ্রসাদ বিতরণ করা হয়েছে। এছাড়া সন্ধ্যায় নাম সংকীর্তন অনুষ্ঠিত হয়।