ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ৮:৩১ পূর্বাহ্ন

শিরোনাম

চাঁপাইয়ে হাসপাতালে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগে অনিয়মের অভিযোগ

  • আপডেট: Sunday, July 7, 2024 - 12:15 am

চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো: চাঁপাইনবাবগঞ্জে সরকারি পরিপত্র উপেক্ষা করে জেলা হাসপাতালে আউটসোর্সিং এ অবৈধভাবে ৬ জন অ-হরিজন পরিচ্ছন্নতাকর্মীর নিয়োগ বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা।
এ সময় জেলা হাসপাতালে ওই ৬ পরিচ্ছন্নতাকর্মী নিয়োগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মাসুদ পারভেজ ও ঠিকাদর আশরাফুল ইসলামের বিরুদ্ধে। শনিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার উদ্যোগে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন হরিজন ঐক্য পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার প্রধান উপদেস্টা রথিন দাস রুবেল।
লিখিত বক্তব্যে তিনি অভিযোগ করেন গত ২৯/০৫/২০১২ ইং তারিখের এক পরিপত্রে জনপ্রশাসন মন্ত্রণালয় পৌরসভা/সিটি কর্পোরেশনসহ সরকারি, বেসরকারি এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে ঝাড়ুদার/ক্লিনার/সুইপার পদে নিয়োগের ক্ষেত্রে জাত হরিজনদের জন্য সর্বনিম্ন ৮০ ভাগ কোটা বরাদ্দ সংরক্ষণ রয়েছে। অথচ ২৫০ শয্যা বিশিষ্ট চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মাসুদ পারভেজ সরকারের এই নিদের্শনা অগ্রাহ্য করে অবৈধভাবে ৬জন অ-হরিজন পরিচ্ছন্নতাকর্মী নিয়োগ দিয়েছেন গত ২৯ জুন। যা হরিজন সম্প্রদায়দের অধিকার থেকে বঞ্চিত করেছেন। সেই সাথে আউটসোর্সিং এর ঠিকাদারী প্রতিষ্ঠান ও হাসপাতাল কর্তৃপক্ষ অনিয়ম এবং দুর্নীতির আশ্রয় নিয়েছেন বলে অভিযোগ করেন। অথচ জেলা হাসপাতালে দীর্ঘ ১০ বছর ধরে ৮ জন হরিজন ‘করোনার’ মত মহামারিতেও মাত্র ৪ হাজার টাকা বেতনে অস্থায়ী ভিক্তিতে পরিচ্ছন্নতাকর্মী পদে কাজ করে আসলেও তাদের বর্তমান তত্ত্বাবধায়ক মানবিকভাবে অল্প বেতনে কর্মরত ৮ হরিজনদের আশ্বাস দিয়েছিলেন, ভবিষ্যতে নিয়োগ দেয়া হলে, তাদের অগ্রাধিকার দেয়া হবে। কিন্তু তিনি সে কথাও রাখেননি।’
তাই এই অনিয়ম এবং দুর্নীতির মাধ্যমে জেলা হাসপাতালে ৬জন পরিচ্ছন্নতাকর্মীর নিয়োগ বাতিল করে, দ্রুত হরিজনদের নিয়োগের জোর দাবি জানানো হয় সম্মেলনে। তা নাহলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলারও ঘোষণা দেন নেতৃবৃন্দ। ‘নিয়োগ বাতিল ও প্রতিকার চেয়ে জেলা প্রশাসক বরাবর এরই মধ্যে ব্যবস্থা নেয়ার আবেদন করা হলেও, কোন ব্যবস্থায় নেয়নি প্রশাসন।’
তবে, ঠিকাদার আশরাফুল ইসলাম জানান, আউটসোসিং এর মাধ্যমে পরিচ্ছন্নতাকর্মী নিয়োগে হরিজনদের কোটা সংরক্ষণে নিশ্চিতে একটু ক্রুটি রয়েছে, বিষয়টি দেখবেন বলে জানান। আর তত্ত্বাবধায়ক ডাঃ মাসুদ পারভেজ পরিচ্ছন্নতাকর্মী নিয়োগে হরিজনদের না দেয়ার ব্যাপারে ঠিকাদারকে দুষলেন।
আর পরিচ্ছন্নতাকর্মী নিয়োগে অনিয়ম এবং দুর্নীতির প্রতিকার চেয়ে হরিজন ঐক্য পরিষদ জেলা প্রশাসককেও গত ৩ জুলাই চিঠি দেন। এ সময় হরিজনদের নায্য দাবির প্রতি একাত্মতা ঘোষনা করেন চাঁপাইনবাবগঞ্জ পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতারাও।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ হরিজন ঐক্য পরিষদের সভাপতি রাজেন হরিজন, সাধারণ সম্পাদক জেন্টু কুমার, চাঁপাইনবাবগঞ্জ পূজা উদযাপন পরিষদের সভাপতি ডাবলু কুমার ঘোষ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের জেলা সম্পাদক দিলিপ রায়, বাংলাদেশ ব্রাহ্মন সংসদের জেলা সভাপতি বিধান ভট্টাচার্য প্রমুখ।