ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ৪:৪৯ পূর্বাহ্ন

শিরোনাম

ব্যক্তির অপকর্মের দায় পুলিশ বাহিনী নেবে না: আইজিপি

  • আপডেট: Wednesday, July 3, 2024 - 11:36 am

স্টাফ রিপোর্টার: কোনো ব্যক্তির অপকর্মের দায় পুলিশ বাহিনী নেবে না বলেও সাফ জানিয়ে দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

চৌধুরী আব্দুল্লাহ আল মামুন বলেন, স্পষ্ট করে বলতে চাই, বাংলাদেশ পুলিশ কখনো কোনো ব্যক্তির দায় বাহিনী হিসেবে নেবে না। যেভাবে তদন্ত প্রক্রিয়া চলছে সেভাবেই এটি নিষ্পত্তি করা হবে।

শুদ্ধি অভিযান প্রসঙ্গে তিনি আরও বলেন, কোনো প্রতিষ্ঠান, সংস্থা বা বাহিনী প্রতিনিয়ত স্থবির থাকতে পারে না। প্রতিনিয়ত অপরাধের বহুমাত্রিকতার কারণে অপরাধীদের অপরাধের ধরন পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমরা পুলিশ বাহিনীকেও আধুনিকায়ন করছি। অত্যাধুনিক সরঞ্জামাদি বাহিনীতে যুক্ত করা হচ্ছে। পুলিশ বাহিনী তার গৌরবের সঙ্গে পেশাদারিত্ব বজায় রেখে দেশের স্বার্থে কাজ করে যাচ্ছে। যে কোনো অপরাধে যখনই আমাদের কাছে খবর আসে সঙ্গে সঙ্গে আমরা ব্যবস্থা নিয়ে থাকি। যে তথ্যই পাই কোনো বিষয়কে আমরা খাটো করে দেখি না।

পার্বত্য চট্টগ্রামের সশস্ত্র বাহিনী কুকি চিন প্রসঙ্গে পুলিশ প্রধান বলেন, পার্বত্য চট্টগ্রামে আর্মিসহ সবাই মিলে অপারেশনে নিয়োজিত আছি। আমার জানা মতে, সেখানে এখন কোনো ভীতিকর পরিস্থিতি নাই। শান্ত আছে, পরিস্থিতি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে আছে।’

এদিকে রাজশাহীর বাঘায় আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষের সময় পুলিশের কী ভূমিকা ছিল তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন বাহিনীর প্রধান চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

গত ২২ জুন বাঘায় সংঘর্ষে আওয়ামী লীগের উভয়পক্ষের সংঘর্ষে অন্তত অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল আহত হওয়ার চারদিন পর ২৬ জুন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুর জন্য পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগ তুলেছেন পরিবারের সদস্য ও আওয়ামী লীগের নেতাকর্মীরা। পুলিশ কেন দুপক্ষকে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করতে দিয়েছিল তা নিয়েও প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে জানতে চাইলে আইজিপি সাংবাদিকদের বলেন, আমরা এটা খতিয়ে দেখব। যদি এ ধরনের অভিযোগ থাকে আমরা এটা খতিয়ে দেখব।

এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন পুলিশপ্রধান। এরপর বর্ণাঢ্য র্যালিতে অংশ নেন তিনি।

এ সময় বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ মাসুদুর রহমান ভুঁইয়া, রাজশাহী রেঞ্জের ডিআইজি আনিসুর রহমান, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার বিপ্লব বিজয় তালুকদার, রাজশাহীর পুলিশ সুপার সাইফুর রহমান, জেলা প্রশাসক শামীম আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

সোনালী/ সা