ঢাকা | জুলাই ১৩, ২০২৪ - ৯:৪৫ পূর্বাহ্ন

শিরোনাম

রাজশাহীতে ১০ মিলিমিটার বৃষ্টিতে জলাবদ্ধতা

  • আপডেট: Sunday, June 30, 2024 - 3:00 am

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে মহানগরের নিচু এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। এতে ভোগান্তিতে পড়তে হয় নগরবাসীকে। গেল কিছু দিন থেকেই দেশের বিভিন্ন স্থানে কমবেশি বৃষ্টিপাত চলছে।

তবে রাজশাহীতে দেখা মিলছিল না কাঙ্ক্ষিত বৃষ্টির। দিনের তাপমাত্রা বাড়তে বেড়ে গত ২৬ জুন উঠেছিল ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে।

এতে নগরজীবন দুর্বিষহ হয়ে উঠেছিল। তবে মধ্য আষাঢ়ে শেষ পর্যন্ত দেখা মিলেছে বৃষ্টির। কিন্তু সেই বৃষ্টিতেও স্বস্তি মেলেনি। উল্টো বৃষ্টির পর বেড়েছে ভ্যাপসা গরম।

গতকাল শনিবার ভোর ৬টা ১০ মিনিট থেকে রাজশাহীতে বৃষ্টি শুরু হয়। এরপর বিকেল পৌনে ৪টা পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হয়েছে।

এতে মহানগরের সাহেববাজার, জিরোপয়েন্ট, গণকপাড়া, উপশহর, বর্ণালির মোড়সহ বেশ কিছু নিচু এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে যানবাহন এবং মানুষের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটে। তবে শনিবার বিকেলে বৃষ্টি থেমে যায়। এরপর অনেক এলাকার সড়ক থেকে বৃষ্টির পানি নেমে গেছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক শহিদুল ইসলাম গণমাধ্যমকে জানান, এবার বেশকিছু দিন থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হলেও রাজশাহীতে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। আষাঢ় মাসে দেখা মিলছিল না কাঙ্ক্ষিত বৃষ্টির। তবে শেষ পর্যন্ত এই অঞ্চলে মৌসুমি বায়ু প্রবেশের কারণে বৃষ্টিপাত শুরু হয়েছে। আর সাগরেও লঘুচাপ সৃষ্টি হয়েছে। তাই এখনকার এই বৃষ্টি বর্ষা মৌসুমের খুবই স্বাভাবিক আচরণ।

তিনি জানান, দেশের অন্যান্য স্থানের মতো শনিবার রাজশাহীতেও থেমে থেমে বৃষ্টিপাত হয়েছে। শনিবার ভোর ৬টা ১০ মিনিট থেকে বেলা পৌনে ৪টা পর্যন্ত ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সকাল থেকে থেমে থেমে বৃষ্টি চলেছে। তবে বিকেলের পর আর বৃষ্টি হয়নি। যদিও লঘুচাপের প্রভাবে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে মাঝারি থেকে ভারী বর্ষণও হতে পারে বলে জানান এই কর্মকর্তা।