ঢাকা | জুন ২৮, ২০২৪ - ১১:২১ পূর্বাহ্ন

ভিডিও খোঁজার নতুন সুবিধা নিয়ে আসছে ইউটিউব

  • আপডেট: Sunday, June 23, 2024 - 12:26 pm

অনলাইন ডেস্ক: বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় অনলাইন সার্চ ইঞ্জিন হচ্ছে ইউটিউব। বর্তমান সময়ে এর ব্যবহার প্রচুর পরিমাণে করা হয়। যেখানে সবাই ভিডিওর মাধ্যমে নিজেদের সমস্যার সমাধান পেয়ে থাকেন। সেই সার্চ ইঞ্জিন ইউটিউব এবার ব্যবহারকারীদের জন্য নতুন সুবিধা নিয়ে আসছে।

নাইনটুফাইভ গুগলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউটিউবের সার্চবারে গুগল লেন্স ব্যবহারের সুযোগ চালুর জন্য কাজ করছে গুগল। শুরুতে এ সুবিধা ইউটিউবের অ্যান্ড্রয়েড অ্যাপে যুক্ত করা হবে।

নতুন এ সুবিধা চালু হলে ইউটিউব অ্যাপের সার্চবারে যাওয়ার পর গুগল লেন্সের আইকন দেখা যাবে। তাতে ক্লিক করে ছবি তুললে বা ফোন গ্যালারির ছবি নির্বাচন করলেই কাঙ্ক্ষিত বিষয়ের বিভিন্ন ভিডিও ইউটিউবে খুঁজে পাওয়া যাবে। এর একটি স্ক্রিনশটও প্রকাশ করেছে নাইনটুফাইভ গুগল।

সেখানে দেখা যায়, ইউটিউব অ্যাপের সার্চ আইকনে ট্যাপ করার পর সার্চবারের ডান দিকে মাইক্রোফোন আইকনের পাশে গুগল লেন্সের আইকন যুক্ত করা হয়েছে। এতে ট্যাপ করে ছবি দিয়ে ইউটিউব থেকে ভিডিও খুঁজে নিতে পারবেন ব্যবহারকারীরা। বর্তমানে নির্দিষ্ট ব্যবহারকারীদের ওপর এ সুবিধার কার্যকারিতা পরখ করা হচ্ছে।

পরখ করা ব্যবহারকারীদের তথ্যমতে, এ সুবিধা চালুর পর নিজেদের গুগল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত সব অ্যান্ড্রয়েড ফোনেই গুগল লেন্সের মাধ্যমে ইউটিউবে পছন্দের ভিডিও খুঁজে পাওয়া যাচ্ছে। ধারণা করা হচ্ছে শিগগিরই এটি অন্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করা হবে।

 

সোনালী/ সা