ঢাকা | জুন ২৪, ২০২৪ - ১:৪৪ পূর্বাহ্ন

ফের ইউটিউবে ফিরল কোকাকোলার ভাইরাল সেই বিজ্ঞাপন

  • আপডেট: Wednesday, June 12, 2024 - 12:16 pm

অনলাইন ডেস্ক:  কোমলপানীয় ব্র্যান্ড কোকাকোলার বাংলাদেশি নতুন বিজ্ঞাপন অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরানো হয়েছিল বলে মনে করা হলেও এখনো চলছে বিজ্ঞাপনটি। মঙ্গলবার (১১ জুন) সকাল থেকে বিজ্ঞাপনটি দেখা যাচ্ছিল না ‘কোকাকোলা’ ইউটিউব চ্যানেলে। অনেকে ধরে নিয়েছিলেন, তোপের মুখে হয়তো বিজ্ঞাপনটি সরিয়ে নিয়েছে কোকাকোলা বাংলাদেশ কর্তৃপক্ষ।

তবে সন্ধ্যার পর থেকে আবার চ্যানেলে দেখা যাচ্ছে সমালোচিত সেই বিজ্ঞাপন। ধারণা করা হচ্ছে— সমালোচনা এড়াতে বিজ্ঞাপনটি ‘প্রাইভেট’ করে রাখা হয়েছিল। পরে আবার ‘পাবলিক’ করে দেওয়া হয়। তবে এবার আর কাউকে মন্তব্য করার সুযোগ রাখা হয়নি। ভিডিওর কমেন্ট বক্স বন্ধ রাখা হয়েছে।

‘কোকাকোলা’ ইউটিউব চ্যানেলে আপলোড করা ওই বিজ্ঞাপনে কমেন্ট না করতে পারলেও দর্শকদের সমালোচনা অব্যাহত আছে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে। ফেসবুকের বিভিন্ন গ্রুপে, পেজে ও ইউটিউব চ্যানেলে ডাবিং করা বিকৃত ভার্সনের সঙ্গে বিভিন্ন ক্লিপ নিয়ে এখনো আলোচনা চলছে।

অপর দিকে বিজ্ঞাপনটি নির্মাণ করে ও এতে অভিনয় করে দর্শকদের বয়কটের হুমকির মুখে পড়েছেন শরাফ আহমেদ জীবন। আত্মপক্ষ সমর্থন করে সোমবার ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি। জীবন লিখেছেন, ‘সম্প্রতি কোকাকোলা বাংলাদেশ আমাকে তাদের একটি বিজ্ঞাপন নির্মাণ ও অভিনয় করার জন্য নিয়োগ করেছিল। আমি শুধু তাদের দেওয়া তথ্য ও উপাত্তই কাজটিতে তুলে ধরেছি। … কাজটি শুধুই আমার পেশাগত জীবনের একটি অংশমাত্র। … এখানে আমি কোথাও ইসরাইলের পক্ষ নিইনি এবং আমি কখনোই ইসরাইলের পক্ষে নই। আমার হৃদয় সব সময় ন্যায়ের পক্ষে এবং মানবতার পাশে আছে, থাকবে।’

একই ধরনের সমালোচনায় পড়েছেন বিজ্ঞাপনটির আরেক অভিনেতা শিমুল শর্মাও। আত্মপক্ষ সমর্থন করে তিনিও সামাজিকমাধ্যমে স্ট্যাটাস দিয়েছেন। মঙ্গলবার নিজের ফেসবুকে শিমুল লিখেছেন, ‘আমি শিমুল শর্মা। যদিও পরিচয় দেওয়ার মতো একজন অভিনেতা এখনো হয়ে উঠতে পারিনি কারণ একজন অভিনেতা হওয়ার জন্য যে অধ্যাবসায় এবং দূরদর্শিতা দরকার সেটা এখনো আমার হয়ে ওঠেনি, আমি চেষ্টা করছি মাত্র। তাই হয়তো না বুঝে করা আমার কাজ আজ আমার দর্শক, তথা আমার পরিবার ও দেশের মানুষকে কষ্ট দিয়েছে।’

 

সোনালী/ সা