ঢাকা | জুন ১৯, ২০২৪ - ১০:০২ পূর্বাহ্ন

ফেসবুকে যেভাবে নিজের নাম পরিবর্তন করবেন

  • আপডেট: Thursday, June 6, 2024 - 11:19 am

অনলাইন ডেস্ক: ফেসবুক ব্যবহারকারীদের তথ্য নিশ্চিত করতে হালনাগাদ চলছে। এতে অনেক ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে। কারণ তার ভোটারআইডি কার্ড কিংবা পাসপোর্টের সঙ্গে নামের মিল নেই। আপনি চাইলে আপনার ফেসবুকের নাম পরিবর্তন করতে পারেন।

বাংলাদেশের যারা ফেসবুক পরিচালনা করেন এদের বড় একটা অংশের আইডির নাম প্রকৃত নামের সঙ্গে মিল নেই। ফলে আইডিতে নিরাপত্তা জনিত কোনো সমস্যা দেখা দিলে কিংবা আইডি বন্ধ হয়ে গেলে তা আর ফেরত আনা সম্ভব হয়ে পড়ে না।

অনেক সময় দেখা যায় অনেকের আইডির নামেই অঙ্গতি রয়েছে। কেউ পাখি, ফুল, ফল কিংবা বেদনা দিয়ে ফেসবুক আইডি খোলেন। বিশেষ করে এসব আইডিগুলো বেশির ভাগ ফেক হয়। আবার যারা না জেনে করে তারাই পড়েন বিপদে।

এক্ষেত্রে ফেসবুকের নাম পরিবর্তন করতে হলে কীভাবে তা করবেন। যদিও প্রতি ৬০ দিন অন্তর আপনি ফেসবুকের নাম বদলাতে পারবেন। সেই সুবিধা বহু দিন আগে থেকেই ফেসবুকে চলমান। কাজটি কিন্তু খুবই সহজ।

আসুন জেনে নিই কীভাবে ফেসবুকে নিজের নাম পরিবর্তন করা যায়-
১. প্রথমে ফেসবুক অ্যাপ ওপেন করুন। অ্যাকাউন্টে লগইন করে হোমস্ক্রিনে হ্যামবার্গার মেনু বাটনে ট্যাপ করে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশন সিলেক্ট করুন।

২. ড্রপ ডাউন মেনু থেকে ‘সেটিংস’ অপশন সিলেক্ট করুন। তারপর ‘পার্সনাল অ্যান্ড অ্যাকাউন্ট ইনফরমেশন’ অপশন বেছে নিয়ে ‘নেম’ সিলেক্ট করুন। এবার নতুন নাম টাইপ করে ‘রিভিউ চেঞ্জ’ সিলেক্ট করুন।

৩. এবার আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানতে চাইবে ফেসবুক। পাসওয়ার্ড টাইপ করে ‘সেভ চেঞ্জ’ সিলেক্ট করুন। কিছুক্ষণের মধ্যেই নিজের ফেসবুক অ্যাকাউন্টে নতুন নাম দেখতে পাবেন।

তবে ফেসবুক অ্যাকাউন্টের নাম বদলাতে অবশ্যই কিছু নিয়ম আপনাকে মানতে হবে।

ক. ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ডের বিরুদ্ধে যায় এমন কোনো শব্দ নামে ব্যবহার করা যাবে না। ব্যক্তির বদলে কোনো সংস্থার নাম ব্যক্তিগত প্রোফাইলে ব্যবহার করা যাবে না। একাধিক ভাষার অক্ষর ব্যবহার করা যাবে না।

খ. যদি প্রতি ৬০ দিন অন্তর নাম পরিবর্তন করেন তাহলে কিন্তু আরেকটি সমস্যা হতে পারে।

গ. সেক্ষেত্রে ফেসবুক কর্তৃপক্ষ আপনার জন্য এই সুবিধা ৬০ দিনের বদলে ১২০ দিন করে দিতে পারে। তাই কিছুদিন পরপরই ফেসবুকে নাম পরিবর্তন করা থেকে বিরত থাকুন।

 

সোনালী/ সা