ঢাকা | জুলাই ২৭, ২০২৪ - ৫:৩৯ পূর্বাহ্ন

রাজশাহী ও চাঁপাইয়ে বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত

  • আপডেট: Wednesday, June 5, 2024 - 6:00 pm

সোনালী ডেস্ক: বুধবার রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে।

রাজশাহী বিভাগীয় ও জেলা প্রশাসনের সহযোগিতায় পরিবেশ অধিদফতর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

এর আগে দিবসটি উপলক্ষে ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’ প্রতিপাদ্যকে সামনে রেখে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমিতে এসে শেষ হয়।

আলোচনা সভায় রাজশাহীর বিভাগীয় কার্যালয়ের পরিচালক মুহা. আহসান হাবিব এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) ফয়সাল মাহমুদ, আরএমপি’র উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বান চাকমা, অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) টুকটুক তালুকদার।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. সাবরিনা নাজ।

উল্লেখ্য, বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ অধিদফতর রাজশাহী জেলা কার্যালয়ের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী পরিবেশ মেলা চলবে ৫ জুন থেকে ৬ জুন পর্যন্ত।

প্রতিদিন মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় পাট বাজার, বন্ধু চুলা, বিরল বৃক্ষ ও নবান্ন কৃষি খামার, সেইভ দ্যা ন্যাচার, বিডি ক্লিন, আলো ফাউন্ডেশন, পরিবেশ অধিদফতর রাজশাহী সহ মোট ১০টি স্টল মেলায় অংশগ্রহণ করেছে।

চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো জানায়, চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে সচেতনতামূলক একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয় এবং আইসিটি ল্যাবে এক আলোচনা সভা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন এ কে এম গালিভ খাঁন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার, মো. নুরুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ।

অন্যদিকে, দিবসটি উপলক্ষে সনাকের উদ্যোগে এবং নবাবগঞ্জ সিটি কলেজের সহযোগিতায় সকালে নবাবগঞ্জ সিটি কলেজে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতা শেষে সনাক-এর সভাপতি সেলিনা বেগমের সভাপতিত্বে অত্র কলেজ অডিটরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন কলেজের অধ্যক্ষ মোহা. তরিকুল আলম সিদ্দিকী। আলোচনা সভা শেষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে অতিথিরা পুরস্কার বিতরণ করেন।