ঢাকা | জুন ১৩, ২০২৪ - ৪:৩৫ অপরাহ্ন

নিঃসন্তান মুক্তিযোদ্ধার সম্পত্তি দখলের চেষ্টা ও প্রাণনাশের হুমকির অভিযোগ

  • আপডেট: Wednesday, June 5, 2024 - 10:19 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরীতে এক বীর মুক্তিযোদ্ধার সম্পত্তি দখলের চেষ্টা ও তাকে প্রাণনাশের হুমকির অভিযোগ উঠেছে স্থানীয় এক ব্যক্তির বিরুদ্ধে। নগরীর লক্ষ্ণীপুর ঝাউতলা মিঠুর মোড় এলাকার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম (মিশকু) এমন অভিযোগ করেছেন একই এলাকার বাসিন্দা সাব্বির রহমানের (সুমন) বিরুদ্ধে। সম্পর্কে তারা আপন চাচা-ভাতিজা।

বীর মুক্তিযোদ্ধা নুরুল আলমের অভিযোগ, তার কোন সন্তানাদি না থাকার সুযোগ নিয়ে সাব্বির রহমান সুমন তাকে নানা পন্থায় হয়রানি করে তার সম্পত্তি গ্রাস করতে চাইছেন।

এছাড়াও সাব্বির তাকে প্রতিনিয়ত প্রাণনাশসহ নানা ধরনের হুমকি-ধামকি দিয়ে যাচ্ছেন। প্রাণনাশের হুমকির বিষয়ে গত মঙ্গলবার (৪ জুন) নগরীর রাজপাড়া থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম।

ঘটনা সূত্রে জানা গেছে, লক্ষ্ণীপুরের মিঠুর মোড় এলাকায় পৈত্রিক সূত্রে পাওয়া নিজের জায়গার ওপর বাড়ি নির্মাণের কাজ শুরু করেন মুক্তিযোদ্ধা নুরুল আলম। তবে তার অভিযোগ, তিনি নির্মাণকাজ শুরুর পরে থেকেই তাকে হয়রানি করতে নানা ফন্দি এঁটেছেন সাব্বির রহমান সুমন।

তার (সাব্বির) জমির কিছু অংশ নুরুল আলম দখল করে বাড়ি নির্মাণ করছেন; এমন দাবি করে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষে (আরডিএ) অভিযোগ দেন সাব্বির রহমান সুমন। তার অভিযোগের পরে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আপতত নির্মাণ কাজ বন্ধ রাখার আদেশ দেয় আরডিএ।

বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম বলেন, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের আদেশ পাওয়ার পরে আমি বাড়ি নির্মাণের কাজ আপাতত বন্ধ রেখে আইনিভাবে তা মোকাবিলার চেষ্টা করতে থাকি। এর মধ্যেই আমি বাড়ি নির্মাণের কাজ আবার শুরু করছি, এমন মিথ্যা অভিযোগ করে সাব্বির রাজশাহীর অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট আদালতে পিটিশন মামলা দায়ের করে। পরে আদালত বিবাদমান জায়গায় নির্মাণ কাজ বন্ধ রেখে জবাব দাখিলের আদেশ দেন। আমি বীর মুক্তিযোদ্ধা। সুতরাং আদালতের প্রতি আমার সম্মান ও আস্থা আছে। আমি বিষয়টি আইনিভাবেই মোকাবেলা করবো।

তিনি বলেন, বিষয়টি যেহেতু আদালতে বিচারাধীন অবস্থায় রয়েছে; সেহেতু এখানে আমাদের মধ্যে কারো সঙ্গে কারো বিবাদ হওয়ার কথা নয়। কিন্তু সাব্বির মাদকাসক্ত হওয়ার কারণে আদালতের ওপর আস্থা না রেখে নিজেই আইন হাতে তুলে নিতে চাচ্ছে। তার সুস্পষ্ট উদাহরণ, আমাকে প্রাণনাশের হুমকি দেয়া। আমি তার আপন চাচা। আমার সঙ্গে কথা বলার সময় তার সেই শ্রদ্ধাবোধটুকু পরিলক্ষিত হয় না। সে রীতিমতো আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে। মাঝেমধ্যেই আমার ওপর চড়াও হয়। অদৃশ্য ক্ষমতার দাপটে আমার সব সম্পত্তি দখল করে নেয়াসহ বাড়িঘর ভাঙচুর করার হুমকি দেয়। আমার কোন সন্তানাদি না থাকায় সে এটির পূর্ণাঙ্গ সুযোগ নিতে চায়। আমি তার হুমকি-ধামকির বিষয়টি নিয়ে থানায় জিডি করেছি। তার এমন অত্যাচারে আমি মানসিকভাবে বিপর্যস্ত। এ থেকে আমি নিরসন চাই।

এ বিষয়ে বক্তব্য নিতে সাব্বির রহমান সুমনের মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি ফোন রিসিভ করেননি। ফলে এই বিষয়ে তার কোন বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

রাজপাড়া থানার সাব-ইন্সপেক্টর (এসআই) কাজল কুমার নন্দী বলেন, প্রাণনাশের হুমকির অভিযোগ তুলে বীর মুক্তিযোদ্ধা নুরুল হক থানায় সাধারণ ডায়েরি করেছেন। বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সোনালী/জেআর