ঢাকা | জুন ১৬, ২০২৪ - ৫:৪০ অপরাহ্ন

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে আইকিউএসির প্রশিক্ষণ কর্মশালা

  • আপডেট: Monday, June 3, 2024 - 11:31 am

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি-এর যৌথ প্রিপারেশন ফর অ্যাক্রেডিটেশন ডকুমেন্টেশন অ্যান্ড এভিডেন্স শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

২ জুন ২০২৪ (রবিবার) সকাল ৯ টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বোর্ড রুমে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনন্দ কুমার সাহা এবং মূখ্য আলোচক ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি)-এর অন্যতম সদস্য প্রফেসর ড. এস.এম. কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি)-এর পরিচালক প্রফেসর নাসির উদ্দিন আহমেদ।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্যে প্রদান করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি-এর পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ গোফফার খান। এরপর বক্তব্য প্রদান করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আনন্দ কুমার সাহা।
কর্মশালায় উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ফয়জার রহমান, বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক মো. শামীম আহসান পারভেজ, বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আর্টস এন্ড সোশ্যাল সাইন্স-এর ডীন প্রফেসর মো. শহীদুর রহমান, সেন্টার ফর ইন্টার ডিসিপ্লিনারি রিসার্চ (সিআইআর) -এর ডিরেক্টর প্রফেসর ড. এ.এইচ.এম. রহমতুল্লাহ ইমন, ইইই বিভাগের প্রধান প্রফেসর ড. কাজী খাইরুল ইসলাম, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডলসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগের শিক্ষক ও আইকিউএসির কর্মকর্তাবৃন্দ।

প্রফেসর ড. এস.এম. কবির তার বক্তব্যে অ্যাক্রেডিটেশনের জন্য প্রস্তুতি: ডকুমেন্টেশন এবং এভিডেন্স -এর বিভিন্ন দিক যেমন, অ্যাক্রেডিটেশ প্রক্রিয়ার জন্য পদ্ধতি, টুলস এবং সেলফ অ্যাসেসমেন্ট রিপোর্ট (এসএআর) তৈরির বিষয়ে ব্যাখা করেন। কর্মশালায় বক্তব্য রাখেন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ ।

কর্মশালায় শেষ পর্যায়ে ৫ টি প্রোগ্রামের সেলফ- অ্যাসেসমেন্ট কমিটির সদস্যবৃন্দ এবং বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বিএসি)-এর সদস্যদের মধ্যে একটি প্রশ্নোত্তর পর্বের মধ্যে দিয়ে প্রশিক্ষণ কর্মশালার পরিসমাপ্তি ঘটে।

 

সোনালী/ সা