ঢাকা | জুন ২২, ২০২৪ - ১২:২৩ পূর্বাহ্ন

রাজশাহীতে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

  • আপডেট: Saturday, June 1, 2024 - 11:07 am

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিভাগীয় ও জেলা প্রশাসনের আয়োজনে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপিত হয়েছে। সেই লক্ষ্যে শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করি, শিশু সুরক্ষা নিশ্চিত করি’—এ প্রতিপাদ্য সামনে রেখে বিভাগীয় কমিশনারের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের করা হয়।

তামাকবিরোধী আলোচনাসভায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) তরফদার মো. আক্তার জামিলের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

স্বাস্থ্যের ওপর তামাকের ক্ষতিকর প্রভাব তুলে ধরে বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর। তিনি জানান, ফুসফুসের ক্যানসারের জন্য দায়ী তামাক। নিজে ধূমপান না করাই যথেষ্ট নয়, পরোক্ষ ধূমপান থেকেও রক্ষা পেতে হবে। তামাকের এ ভয়াবহতা রোধে ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার প্রত্যয় ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে তামাক নিয়ন্ত্রণ আইন সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। এক্ষেত্রে তামাকমুক্ত ও উন্নত দেশ গঠনে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণের কোনো বিকল্প নেই।

বিভাগীয় কমিশনার আরও বলেন, ধূমপান ও ধোঁয়াবিহীন মিলিয়ে দেশে প্রতি ১০০ জনের প্রায় ৩৫ জন তামাকজাত দ্রব্যে আসক্ত। এ ছাড়া মধ্য বয়সি ছাত্রছাত্রীদের মধ্যে তামাক ব্যবহারের হার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আইনে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রাজশাহীর বিভিন্ন এলাকার স্কুলগুলোর একশ মিটারের মধ্যে অবস্থিত মুদি দোকানের অন্যান্য দ্রব্যের সঙ্গে তামাকজাতদ্রব্য প্রদর্শন ও বিক্রয় করতে দেখা গেছে।

তামাক কোম্পানির এসব অপতৎপরতা রুখে দেওয়ার আহ্বান জানান তিনি।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মহিনুল হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের স্থানীয় সরকার শাখার পরিচালক পারভেজ রায়হান, অতিরিক্ত এসপি (প্রশাসন) মো. আনোয়ার হোসেন, আরএমপির উপপুলিশ কমিশনার (বোয়ালিয়া) বিভূতি ভূষণ ব্যানার্জি, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু সালেহ মো. আশরাফুল আলম।

মুক্ত আলোচনায় অংশ নেন- রাজশাহী প্রেসক্লাবের সভাপতি মো. সাইদুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ও নফসের প্রতিনিধি, রিভারভিউ কালেক্টরেট স্কুলের ছাত্রছাত্রীরা।

 

সোনালী/ সা