ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ৫:২৬ অপরাহ্ন

স্বর্ণের খোঁজে মাটি খুঁড়ছেন সহস্রাধিক মানুষ

  • আপডেট: Saturday, May 25, 2024 - 10:53 am

অনলাইন ডেস্ক: ঠাকুরগাওয়ের রানীশংকৈল উপজেলায় তীব্র গরমে স্বর্ণ পাওয়ার আশায় দীর্ঘদিন ধরেই মাটি খুঁড়ছেন লোকজন। বিভিন্ন বয়সের নারী-পুরুষ উপজেলার কাতিহার আরবিবি ভাটায় ইট তৈরির জন্য স্তুপ করে রাখা মাটির ঢিবিতে স্বর্ণের খোঁজে ইচ্ছেমতো চালান খনন প্রতিযোগিতা।

জানা যায়, এপ্রিল মাসে হঠাৎ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে ওঠে রানীশংকৈল উপজেলার কাতিহার আরবিবি ইটভাটা। বলা হচ্ছে, ভাটায় মাটির নিচে পাওয়া যাচ্ছে স্বর্ণ। এমন একটি সংবাদ ভাইরাল হওয়ার পরে দূর-দূরান্ত থেকে অনেকেই ছুটে এসেছেন সেই ভাটায়। স্বর্ণ পাওয়ার আশায় ইট তৈরির জন্য স্তুপ করে রাখা মাটির ঢিবিতে চালাচ্ছেন ইচ্ছেমতো খনন কাজ।

স্থানীয়রা বলছেন, ভাটার মাটির স্তুপে স্বর্ণ পেয়েছেন কয়েকজন। কিন্তু স্বর্ণ পেয়েছেন এ কথা স্বীকার করছেন না কেউ। তাদের দাবি, অনেকেই স্বর্ণ পেয়েছেন, তাই আমরাও খুঁড়ে দেখছি।

আরবিবি ইটভাটার ব্যবস্থাপক লিটন আলী বলেন, কাতিহার সামরাই মন্দিরের পাশ থেকে মাটি খনন করে ইটভাটায় স্তুপ করা হয়েছে। গুজব উঠেছে ওই মাটির স্তুপ থেকে স্বর্ণের জিনিস পাওয়া গেছে। এরপর থেকেই সাধারণ মানুষ দিনরাত ওই মাটির স্তুপ খনন করে বাছাই শুরু করেছে। তবে কেউ স্বর্ণের কোনো অংশ পেয়েছে, এমন খবর পায়নি।

রাণীশংকৈল উপজেলার বাচোর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য উমের আলী বলেন, এখন পর্যন্ত স্বর্ণ কেউ পেয়েছে এরকম আমি দেখিনি। তবে শুনেছি মানুষ নাকি স্বর্ণ পেয়েছে। এজন্য প্রশাসনকে বলা হয়েছিল। প্রশাসন আসছিল কিন্তু হাজার হাজার লোক জায়গাটা ঘিরে রাখায় তারা কিছুই চেক করতে পারেনি।

এ বিষয়ে রানীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রকিবুল হাসান বলেন, বিষয়টি জেনেছি। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

সোনালী/ সা