ঢাকা | জুন ১৯, ২০২৪ - ১০:০১ পূর্বাহ্ন

ভারতে ষষ্ঠ দফার ভোট চলছে

  • আপডেট: Saturday, May 25, 2024 - 10:50 am

অনলাইন ডেস্ক: ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় আজ সকাল ৭টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এ ধাপে সাতটি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮ আসনে ভোটগ্রহণ। যার মধ্যে রয়েছে রাজধানী দিল্লির সাত আসনের সবগুলো। পশ্চিমবঙ্গে মুখোমুখি দুই তারকা দেব ও হিরণ।

ষষ্ঠ দফায় রাজধানী দিল্লির সাত আসনের সবগুলোতেই ভোট হচ্ছে। মাত্র সাতটি আসন থাকলেও দিল্লির রাজনৈতিক গুরুত্ব অনেক। ঐতিহ্যগতভাবে, দিল্লিতে বিজেপি ও কংগ্রেসের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হয়। তবে ২০১৩ সাল থেকে, দিল্লির প্রধান রাজনৈতিক শক্তি হিসেবে উঠে আসে আম আদমি পার্টি।

দিল্লির লোকসভা নির্বাচনে প্রচারের জন্য ১০ মে অন্তর্বর্তী জামিনে মুক্ত হন আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর দলের জ্যেষ্ঠ নেতা সোমনাথ ভারতীর বিপক্ষে লড়ছেন বিজেপির সাবেক মন্ত্রী সুষমা স্বরাজের মেয়ে বাসরি স্বরাজ। উত্তর দিল্লিতে কংগ্রেস প্রার্থী কানহাইয়া কুমারের বিপক্ষে লড়বেন বিজেপি প্রার্থী মনোজ তিওয়ারি।

এ দফায় উত্তর প্রদেশের সুলতানপুরে লড়ছেন গান্ধী পরিবারের পুত্রবধূ, বিজেপি প্রার্থী মানেকা গান্ধী। আর, জম্মু-কাশ্মীরের অনন্তনাগ-রাজৌরিতে লড়ছেন সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

ষষ্ঠ ধাপে পশ্চিমবঙ্গে লড়ছেন এক ঝাঁক তারকা প্রার্থী। পশ্চিম মেদিনীপুরের ঘাটাল আসনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী চিত্রনায়ক দেব। ২০১৪ সাল থেকে এই আসনের জিতছেন তিনি। দেবের বিরুদ্ধে এবার দাঁড়িয়েছেন আরেক অভিনেতা ও খড়গপুরের বিজেপি বিধায়ক হিরণ চট্টোপাধ্যায়।

 

সোনালী/ সা