ঢাকা | জুন ১৩, ২০২৪ - ৩:৫৯ অপরাহ্ন

নিজের গড়া রেকর্ড নিজেই ভাঙলেন শেরপা

  • আপডেট: Thursday, May 23, 2024 - 11:08 am

অনলাইন ডেস্ক: বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। পর্বতারোহীদের স্বপ্ন থাকে এই পর্বতের চূড়া স্পর্শ করার। কেউ যদি একবার এভারেস্টের চূড়ায় নিজের পদচিহ্ন রেখে যেতে পারেন, ধন্য ধন্য রব উঠে যায়। আর যদি কেউ একবার-দুবার নয়, ৩০ বারের মতো এভারেস্টের শীর্ষে ওঠেন!

এভারেস্ট জয়ের এটা (৩০ বার) নতুন রেকর্ড। এর আগে সবচেয়ে বেশি (২৯ বার) এভারেস্ট জয়ের রেকর্ডও ছিল তারই। এবার তিনি নিজের রেকর্ড নিজেই ভাঙলেন। এ যেন নিজের সঙ্গে নিজেরই মোকাবিলা!

এভারেস্ট সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, এটি ছিল ১০ দিনের মাথায় ‘এভারেস্ট ম্যান’-এর দ্বিতীয় আরোহণ। এভারেস্টের চূড়ায় আরোহণ করতে যেখানে সাধারণ পর্বতারোহীদের সময় লাগে বেশ কয়েক দিন, সেখানে এত কম সময়ে কোনো পর্বতারোহীদের একাধিকবার এভারেস্ট আরোহণের এমন ঘটনা বিরলই বলা যায়।

এর আগে, গত ১২ মে সকাল ৭টার কিছু পরে বিশ্বের সবচেয়ে উঁচু এই পর্বতে বেশিবার আরোহণের নতুন রেকর্ড গড়েন ৫৪ বছর বয়সি কামি রিতা। সেবার তিনি ২৯তম বারের মতো ৮ হাজার ৮৪৯ মিটার উঁচু এভারেস্টের চূড়ায় পৌঁছান। ২৯ বার এভারেস্ট জয়ের রেকর্ড করার পর এএফপিকে তখন বলেছিলেন, আমি এই রেকর্ড গড়তে পেরে বেশ খুশি। তবে রেকর্ড গড়া হয় ভাঙার জন্যই।

উল্লেখ্য, কামি রিতার এভারেস্ট-যাত্রা শুরু হয়েছিল ১৯৯৪ সালে। ওই সময় থেকেই গাইড হিসেবে পর্বতারোহীদের পথ দেখান এই নেপালি শেরপা। এরপর থেকে প্রায় প্রতিবছরই ২৯ হাজার ফুট উঁচু এভারেস্টশৃঙ্গটি জয় করছেন। এর মধ্যে বাদ পড়ে কেবল ২০১৪, ২০১৫ ও ২০২০ সাল।

 

সোনালী/ সা