ঢাকা | মে ২৪, ২০২৪ - ৬:২৫ পূর্বাহ্ন

ঢাকায়-ডাবলিনে মিশন খুলতে সম্মত বাংলাদেশ-আয়ারল্যান্ড

  • আপডেট: Tuesday, May 14, 2024 - 12:42 pm

অনলাইন ডেস্ক: বাংলাদেশ এবং আয়ারল্যান্ড দুই দেশের রাজধানীতে আবাসিক কূটনৈতিক মিশন খোলার বিষয়ে সম্মত হয়েছে। আয়ার‌ল্যান্ডের স্থানীয় সময় সোমবার (১৩ মে) ডাবলিনে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত প্রথম যৌথ পরামর্শক সভায় উভয়পক্ষ কূটনৈতিক মিশন খোলার বিষয়ে একমত হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ এবং আয়ার‌ল্যান্ড প্রথম যৌথ পরামর্শক সভায় বসার আগে দুই দেশের পররাষ্ট্র দপ্তরের মধ্যে নিয়মিত দ্বিপক্ষীয় বিষয় আলোচনা করার জন্য একটি সমঝোতা স্মারক সই করে।

স্মারকে সই করার পাশাপাশি সভায় ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। অন্যদিকে ডাবলিনের পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল জোসেফ হ্যাকেট।

সভায় উভয়পক্ষ দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। তারা দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক আরও গভীর করা, বাণিজ্য-বিনিয়োগ, আইসিটি, বাংলাদেশ থেকে আয়ারল্যান্ডে পেশাদার ও দক্ষ শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, জলবায়ু পরিবর্তন, খেলাধুলা ও সাংস্কৃতিক বিনিময়ের মতো বিষয়গুলো ছিল।

এছাড়া দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বাড়ানোর ক্ষেত্রে ভিসা প্রক্রিয়া সহজ করার বিষয়টি আলোচনায় স্থান পায়।

উভয়পক্ষ বাংলাদেশ-ইইউর অংশীদারিত্ব নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তারা রোহিঙ্গা সংকট, মিয়ানমার, মধ্যপ্রাচ্য ও ইউরোপের পরিস্থিতিসহ পারস্পরিক স্বার্থ ও উদ্বেগের বিশেষ করে, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে নিজস্ব অবস্থান জানান।

সভায় যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম ইউরোপ ও ইইউ) কাজী রাসেল পারভেজ উপস্থিত ছিলেন।

 

সোনালী/ সা