ঢাকা | মে ২৪, ২০২৪ - ৬:১৬ পূর্বাহ্ন

টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে মোদি, মনোনয়ন জমা আজ

  • আপডেট: Tuesday, May 14, 2024 - 12:50 pm

অনলাইন ডেস্ক: ভারতে চলছে লোকসভা নির্বাচন। সাত দফার নির্বাচনের মধ্যে ইতোমধ্যেই চার দফার ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এই নির্বাচনেই টানা তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে নেমেছেন নরেন্দ্র মোদি।

আর সেই লক্ষ্যে মঙ্গলবার (১৪ মে) বারাণসী থেকে মনোনয়ন জমা দেবেন তিনি। ভারতের ক্ষমতাসীন এই প্রধানমন্ত্রী ইতোমধ্যেই বারাণসীতে পৌঁছেছেন। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য বারাণসী থেকে মনোনয়ন জমা দেবেন আজ। এই নির্বাচনী এলাকা থেকেই তৃতীয় মেয়াদে জয়ী হতে চাইছেন তিনি।

এদিকে মনোনয়নপত্র দাখিল করার এক দিন আগে প্রধানমন্ত্রী মোদি সোমবার ৬ কিলোমিটার দীর্ঘ রোডশো করেছেন। আর সেই রোড শো থেকে আবারও ক্ষমতায় গেলে শহরের সামগ্রিক উন্নয়নের জন্য আরও অনেক কিছু করার প্রতিশ্রুতি দিয়েছেন মোদি।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে মোদি লিখেছেন, ‘আমি অভিভূত এবং আবেগপ্রবণ! তোমার স্নেহের ছায়ায় কীভাবে ১০ বছর কেটে গেল তা আমি বুঝতেও পারিনি। আমি বলেছিলাম, মা গঙ্গা আমাকে ডেকেছিল। আজ মা গঙ্গা নে মুঝে গোদ লে লিয়া হ্যায় (আজ মা গঙ্গা আমাকে কোলে নিয়ে নিয়েছেন)।’

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, মনোনয়ন পেশের আগে একাধিক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রী মোদির। সোমবার বিকেলেই তিনি বারাণসী পৌঁছে যান। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে একটি রোড শোতেও অংশ নেন তিনি।

এরপর মঙ্গলবার সকাল থেকে শুরু করেন মনোনয়ন জমা দেওয়ার প্রস্তুতি। সাড়ে নয়টার দিকে দশাশ্বমেধ ঘাটে গিয়ে পুজা দেন মোদি। এদিন সকালেই কাশীর স্মৃতি বিজড়িত একটি ভিডিও পোস্ট করেন তিনি। সেখানে ক্যাপশনে লেখেন, ‘কাশীর সঙ্গে আমার সম্পর্ক অবিচ্ছেদ্য। সেটা ভাষায় বর্ণনা করা যায় না।’

দশাশ্বমেধ ঘাট থেকে বিখ্যাত কাল ভৈরবের মন্দিরে যাবেন মোদি। সকাল সোয়া দশটায় সেখানে পুজা দিয়ে এনডিএ নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। জানা গেছে, পৌনে এগারোটার দিকে শুরু হবে এই বৈঠক। সেখানে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংসহ এনডিএ দলগুলোর প্রধানরা।

এছাড়াও একঝাঁক মুখ্যমন্ত্রী থাকবেন মোদির বৈঠকে। বিহারের নীতীশ কুমার ছাড়াও প্রত্যেকটি বিজেপিশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা থাকবেন। সকলকে সঙ্গে নিয়েই মনোনয়ন জমা দেবেন মোদি। বেলা ১১টা ৪০ মিনিটে তার মনোনয়নপত্র জমা দেওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, এই আসন থেকে গত দুবার লোকসভা নির্বাচনে জিতেছেন মোদি। জয়ের হ্যাটট্রিকের লক্ষ্যে আজ ফের নির্বাচনী লড়াইয়ের ময়দানে নামছেন তিনি।

অবশ্য গত কয়েকদিন ধরেই প্রধানমন্ত্রী মোদি তার ভাষণে মুসলিমদের টার্গেট করেছেন। গত রোববার পশ্চিমবঙ্গে প্রচারে গিয়েও হিন্দু-মুসলিম বিভাজনের তাস খেলেছেন। নিশানা করেছেন মুসলিমদের। কিন্তু নিজের নির্বাচনী আসনের রোড-শো’তে ‘সবকা সাথ’ বার্তা দিতে ভোলেননি।

 

সোনালী/ সা