ঢাকা | মে ২২, ২০২৪ - ১১:২৯ অপরাহ্ন

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মুট কোর্ট ক্লাবের উদ্বোধন করেন অ্যাটর্নি জেনারেল

  • আপডেট: Sunday, May 12, 2024 - 11:21 pm

নিজস্ব প্রতিবেদক: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে মুট কোর্ট ক্লাবের উদ্বোধন করা হয়েছে। রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগের আয়োজনে এসে প্রধান অতিথি হিসেবে এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ ক্লাবের উদ্বোধন করে৷

আইন বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর আবু নাসের মো. ওয়াহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর ও উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক আনন্দ কুমার সাহা।

জানা গেছে, উদ্বোধন পর্ব শেষে মুট কোর্টে প্রতীকী বিচারিক কার্যক্রম পরিচালনা করেন এটর্নি জেনারেল ও রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান। এতে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা মামলার বাদী, সাক্ষী, আসামি, আদালতের কর্মচারী ও আইনজীবীর ভূমিকায় ছিলেন।

মুট কোর্ট পর্বে বিচারক ছিলেন রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান, ব্যারিস্টার মোহাম্মদ আশরাফ আলি ও অ্যাডভোকেট মো. মাসুদ হাসান চৌধুরী। মুট কোর্টের বিষয়বস্তু ছিল নারী ও শিশু নির্যাতন মামলা। উভয়পক্ষ ট্রায়ালে একের পর এক সাক্ষ্য প্রমাণ ও আইনি-যুক্তি স্থাপন এবং খন্ডন করেন। শেষে পক্ষদ্বয়ের আইনজীবীদের মধ্যে চলতে থাকে যুক্তিতর্ক এবং কাক্সিক্ষত বিচার প্রার্থনা। এসময় শিক্ষার্থীদের অভাবনীয় নৈপুণ্যে বিচারক মহোদয় অত্যন্ত মুগ্ধ হন।

এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘আইনের ছাত্ররা একজন দক্ষ আইনজীবী হিসেবে গড়ে উঠলে দেশ ও জাতির কল্যানে কাজ করতে পারবে। এজন্য অনুশীলনের কোন বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের এমন কার্যক্রম শিক্ষার্থীদের এগিয়ে নেবে।

এদিকে দুপুরে সিনেট হলে ‘ওয়ে ফরওয়ার্ড ইন লিগাল প্রফেশন’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে অংশ নেন অ্যাটর্নি জেনারেল। সেমিনারে অতিথি বক্তা ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মিনহাজুল হক চৌধুরী ও ব্যারিস্টার মুহাম্মদ আশরাফ আলী।

এসময় কো-অর্ডিনেটর অধ্যাপক আবু নাসের মো. ওয়াহিদ সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘শুধু প্রাতিষ্ঠানিক আইনশিক্ষাই নয়, বরং বাস্তব জীবনে আইনের প্রয়োগভিত্তিক কার্যপ্রণালী হাতেকলমে শেখার জন্য এ মক ট্রায়াল রুম তৈরি করা হয়েছে।’

সেমিনারে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ফয়জার রহমান, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল, পরীক্ষা নিয়ন্ত্রক পারমিতা জামান, আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সোনালী/ সা