ঢাকা | মে ২০, ২০২৪ - ১২:৪০ পূর্বাহ্ন

সড়কে প্রাণ গেল খুদে বিজ্ঞানী তারিফের

  • আপডেট: Wednesday, May 8, 2024 - 11:52 am

অনলাইন ডেস্ক: পাবনার ঈশ্বরদীতে ট্রাকের ধাক্কায় সিএনজি চালিত অটোরিকশা আরোহী খুদে বিজ্ঞানী ‘শেখ রাসেল’ রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত তাহের মাহমুদ তারিফের (১৮) মৃত্যু হয়েছে।  মঙ্গলবার পাবনা-ঈশ্বরদী সড়কের কালিকাপুরে এ দুর্ঘটনা ঘটে। ঢাকায় নেয়ার পথে দুপুরের দিকে তার মৃত্যু হয়।

নিহত তাহের মাহমুদ তারিফ ঈশ্বরদী শহরের নারিচা এলাকার মৃত আব্দুস সালামের ছেলে। তিনি ঈশ্বরদী সরকারি কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষা পাস করেন। খুদে এই বিজ্ঞানী ২০২২ সালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ‘শেখ রাসেল’ রাষ্ট্রীয় পুরস্কার গ্রহণ করেন।

পাকশী হাইওয়ে ফাঁড়ির পুলিশ এসআই এসআই ফরিদুজ্জামান জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঈশ্বরদী থেকে পাবনা যাচ্ছিলেন। পথে দাশুড়িয়ার কালিকাপুরে অজ্ঞাত একটি ট্রাকের সঙ্গে সিএনজির চালিত অটোরিকশার ধাক্কা লাগে। এতে তারিফ গুরুতর আহত হন। স্থানীয়রা তাকে উদ্ধার করে পাবনা সদর হাসপাতালে নিয়ে যায়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার পথে তার মৃত্যু হয়।

ঈশ্বরদী উপজেলা শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার আরিফুল ইসলাম জানান, করোনার সময় অল্প খরচে বাতাস থেকে অক্সিজেন উৎপাদন প্ল্যান্ট তৈরি করে দেশব্যাপী তাক লাগিয়ে দিয়েছিল তাহের মাহমুদ তারিফ। তখন সে ঈশ্বরদী সরকারি সাঁড়া মাড়োয়ারি স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র ছিল। করোনার আগে তার বাবা শ্বাসকষ্টে মারা যান। বাবার মৃত্যুর ঘটনায় তাহের মাহমুদ অক্সিজেন প্ল্যান্ট তৈরির পরিকল্পনা শুরু করে।

২০২১ সালে ৮ জুন ঈশ্বরদীর ইউএনও কার্যালয়ে  অক্সিজেন জেনারেটরটির উদ্ভাবন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন তাহের মাহমুদ তারিফ। খুদে এই বিজ্ঞানী ২০২২ সালে ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ‘শেখ রাসেল’ রাষ্ট্রীয় পুরস্কার গ্রহণ করেন।

 

সোনালী/ সা