ঢাকা | মে ২৩, ২০২৪ - ৩:২২ পূর্বাহ্ন

আইওএমের মহাপরিচালক ৫ দিনের সফরে ঢাকায়, যে ইস্যু গুরুত্ব পাবে

  • আপডেট: Monday, May 6, 2024 - 10:52 am

অনলাইন ডেস্ক: পাঁচ দিনের সফরে বাংলাদেশে এসেছেন জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ। রোববার সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান আইওএমের বাংলাদেশের প্রধান আবদুস সাত্তার ইসোভ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আগামীকাল মঙ্গলবার সকালে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন আইওএম মহাপরিচালক। এরপর দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করবেন তিনি। এ বৈঠকের আগেই বাংলাদেশ থেকে বৈশ্বিক অভিবাসন নিয়ে ২০২৪ সালের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করবেন। এ ছাড়া ভবিষ্যৎ অভিবাসন নিয়ে একটি আলোচনাসভায় যোগ দেবেন।

মন্ত্রী ছাড়াও যুক্তরাজ্যের ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশলবিষয়ক মন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করবেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ। এ ছাড়া অভিবাসন প্রশিক্ষণকেন্দ্র পরিদর্শন, তহবিল সংগ্রহ ও অভিবাসন নিয়ে একাধিক বৈঠকে অংশ নেবেন তিনি।

জানা গেছে, সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকা সফর করবেন জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রধানরা। আইওএম মহাপরিচালক অ্যামি পোপকে দিয়ে শুরু হচ্ছে এই সফর।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, চলতি মাসের মাঝামাঝিতে ঢাকা সফরে আসবেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানেম। এ ছাড়া এ মাসের শেষের দিকে ঢাকায় আসার কথা রয়েছে আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) সেক্রেটারি জেনারেল আর্সেনিও ডমিঙ্গুয়েজের।

 

সোনালী/ সা