ঢাকা | মে ১৯, ২০২৪ - ৪:২৫ পূর্বাহ্ন

সিরাজগঞ্জে ২ ট্রেন এক লাইনে, অল্পতে রক্ষা পেল যাত্রীরা

  • আপডেট: Sunday, May 5, 2024 - 12:37 pm

অনলাইন ডেস্ক: হঠাৎ করে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলস্টেশনে এক লাইনে ২টি ট্রেন মুখোমুখি হবার সময় চালকদের তাৎক্ষণিক বুদ্ধিমত্তায় অল্পের জন্য রক্ষা পেয়েছে ট্রেনগুলো। এতে বেঁচে গেছে কয়েক শতাধিক যাত্রী।

শনিবার দুপুরে সিরাজগঞ্জ বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে। রেলস্টেশনটির ৫ নম্বর লাইনে দাঁড়িয়ে থাকা মৈত্রী এক্সপ্রেস ও ধুমকেতু এক্সপ্রেস ট্রেন মুখোমুখি সংঘর্ষের হাত থেকে অল্পের জন্য রক্ষা পায়।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলস্টেশন সূত্রে জানা যায় , বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পের নিয়োগপ্রাপ্ত ৭ জন অবসরপ্রাপ্ত স্টেশন মাস্টার ও কয়েকজন পয়েনম্যান স্টেশন মাস্টারদের সঙ্গে সমন্বয় করে এই স্টেশন এলাকায় বর্তমানে এনালগ পদ্ধতিতে লাইন নিয়ন্ত্রণ করে থাকেন।

কিন্তু শনিবার দুপুর সোয়া ২ টার দিকে কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনটিকে নতুন নির্মিত ৫ নম্বর লাইনে প্রবেশ করে অপেক্ষমাণ অবস্থায় দাঁড়িয়ে রাখা হয়।

এসময় ঢাকা থেকে রাজশাহী গামী ধুমকেতু এক্সপ্রেস ট্রেন ৪ নম্বর লাইনে প্রবেশ করানোর নির্দেশনা থাকলেও দায়িত্বে থাকা প্রকল্পে নিয়োগপ্রাপ্ত স্টেশন মাস্টার খায়রুল আলম ও পয়েনম্যান ভুল করে ৫ নম্বর লাইনে প্রবেশ করান।

চালক একই লাইনে আরেকটি ট্রেন দেখতে পেয়ে কন্ট্রোল এবং স্টেশন মাস্টারের সঙ্গে যোগাযোগ করে ট্রেন থামিয়ে ফেলেন। এতে ৫ নম্বর লাইনে দাঁড়িয়ে থাকা মৈত্রী এক্সপ্রেস ও ধুমকেতু এক্সপ্রেস ট্রেন মুখোমুখি সংঘর্ষের হাত থেকে অল্পের জন্য রক্ষা পায়।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলস্টেশনের দায়িত্বরত স্টেশন মাস্টার মনিরুজ্জামান জানান, ঢাকা থেকে রাজশাহী গামী ধুমকেতু এক্সপ্রেস ট্রেন ৪ নম্বর লাইনে প্রবেশ করানোর নির্দেশনা থাকলেও দায়িত্বে থাকা প্রকল্পে নিয়োগপ্রাপ্ত স্টেশন মাস্টার খায়রুল আলম ও পয়েনম্যান ভুল করে ৫ নম্বর লাইনে প্রবেশ করানুর কারনে এমন ঘটনা ঘটেছে। এই দুটি ট্রেনে প্রায় আট শতাধিক যাত্রী ছিল ।

বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পে নিয়োগপ্রাপ্ত স্টেশন মাস্টার খায়রুল আলম বলেন, প্রকল্পের জ্যেষ্ঠ পয়েনম্যান আলমগীরকে ৪ নম্বর লাইনে ধুমকেতু এক্সপ্রেস ট্রেন প্রবেশ করানোর নির্দেশনা দিলে সে ভুলবশত ৫ নম্বর লাইনে ট্রেন প্রবেশ করায়।

তবে একই লাইনে আরেকটি ট্রেন দেখতে পাওয়ায় চালক ট্রেন থামিয়ে ফেলেন। এ কারণে অল্পের জন্য সবাই বেঁচে গেছে।

এদিকে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক শাহ সুফী নূর মোহাম্মদ বলেন, এই ঘটনায় চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন পেলে সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

সোনালী/ সা